HS Semester Preparation: সেমিস্টার পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার কৌশল, জেনে নাও 6 টি টিপস

Photo of author

Follow G-News

HS Semester Preparation

অন্যদের শেয়ার করুন

HS Semester Preparation: চলতি শিক্ষা বর্ষে উচ্চমাধ্যমিক এর সিলেবাস পাল্টে নতুন সিলেবাসে সেমিস্টার ভিত্তিক পরীক্ষার কাঠামো শুরু হয়েছে। মাধ্যমিক এর রেজাল্ট প্রকাশিত হওয়ার কিছুদিন পরেই একাদশ শ্রেণীতে বহু স্কুল গুলিতে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছিল এবং এখন প্রায় বিদ্যালয় এর ভর্তি প্রক্রিয়ার সমাপ্তি ঘটেছে।

ভর্তি প্রক্রিয়া শেষ হয়ে গেলেও গরমের ছুটি এবং ভোটের ছুটির কারণে রীতিমতো ক্লাস শুরু হয়নি, ছুটি শেষ হলেই শুরু হবে রীতিমতো ক্লাস। তবে এখানেও স্বস্থি কোথায় ঠিক মতো তিনমাস ক্লাস হতে না হতেই আবার শুরু হবে পুজোর ছুটি, যার কারণে ছাত্র-ছাত্রীদের পড়াশোনার মধ্যে ঘটবে ব্যাঘাত, বিভিন্ন ছুটির কারণে ছাত্র-ছাত্রীদের পড়াশোনার মধ্যে প্রভাব পড়বে এই নিয়ে শিক্ষক মহলও তুলেছিল প্রশ্ন?

নিয়মিত আপডেট পেতে Follow Now

এইদিকে আবার সমস্থ বিষয় গুলিতে নতুন বিষয় সংযুক্ত করা হয়েছে, আবার সমস্থ বই এখনো বাজারে আসেনি এরকম সমস্যা তো আছেই। কিভাবে শুরু থেকেই সঠিক ভাবে সেমিস্টারের প্রস্তুতি গ্রহণ করবে, আজকের প্রতিবেদনটির মাধ্যমে তোমাদের সামনে এটাই তুলে ধরব।

সেমিস্টার কি?

HS Semester Preparation গ্রহণ করার আগে সেমিস্টারকে আগে জেনে নিতে হবে। সেমিস্টার মনে ৬ মাস অন্তর অন্তর একটি পরীক্ষা, যেটার জন্য ৬ মাস এর মধ্যে সমস্থ সিলবাস এর প্রস্তুতি নিতে হয়।

আরও পড়ুন:  পুঁইমাচা গল্পের বহুবিকল্পভিত্তিক প্রশ্ন উত্তর | WBCHSE HS 1st Semester Bengali MCQ

অনেকে বলে ৬ মাস অন্তর অন্তর পরীক্ষা দেওয়া অনেক সোজা সাধ্য ব্যপার, তবে মাথায় রাখতে হবে এখন প্রতি ৬ মাস অন্তর একটি ফাইনাল পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করতে হবে।

আগের শিক্ষা বর্ষ গুলিতে মাধ্যমিক পরীক্ষা দেওয়ার পর যেমন ছাত্র-ছাত্রীর একটু স্বস্তির নিশ্বাস ফেলে পড়াশোনায় মনোযোগ দেওয়া কমিয়ে দিত, এখন থেকে এটা একদমই করা চলবে না।

সেমিস্টার পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার কৌশল

ভালো নম্বর পেতে প্রথম থেকেই সেমিস্টার পরীক্ষার জন্য নিজের মধ্যে স্ট্রাটেজি বানিয়ে চলতে হবে, তবেই সম্ভব হবে। টেক্সট বই পড়া, রিভিশন করা, প্র্যাক্টিস করা এইরকম প্রস্তুতি গ্রহণের পদ্ধতি গুলি বাদে আরও নতুন কিছু পদ্ধতি তুলে ধরব, যেগুলি তোমাদের প্রস্তুতির গুণমান আরও বাড়িয়ে তুলবে।

কিছু কাজ থেকে নিজেকে বিরত রাখতে হবে, সেগুলি প্রথমে আলোচনা করি –

  • মাঝে মাঝে মাধ্যমিক দেওয়ার পর ছাত্র-ছাত্রীরা বড়ো দাদা-দিদিদের অনুসরন করতে থাকে, সর্বপ্রথম এটা থেকে বিরত থাকতে হবে কারণ দাদা-দিদিদের সময় এবং তোমাদের সময় এক না।
  • মাধ্যমিক দেওয়ার পর অনেকের হতে এখন মোবাইল চলে আসে, যার কারণে এখন বয়ঃসন্ধিকালে অবস্থিত ছাত্র-ছাত্রীদের মধ্যে সোশ্যাল মিডিয়া মধ্যে ভাইরাল হওয়ার প্রবনতা লক্ষ্য করা যায়। এটা থেকেও নিজেদের বিরত রাখতে হবে।

সেমিস্টারের প্রস্তুতির টিপস (HS Semester Preparation Tips)

প্রথম সেমিস্টার MCQ অর্থাৎ OMR শীটে পরীক্ষা, এক্ষেত্রে নিজের প্রস্তুতি এবং প্র্যাক্টিস শুরু থেকেই করতে হবে।

টেক্সট বই এবং প্রশ্ন উত্তর খুঁজে পড়া

নিয়মিত টেক্সট বই খুটিয়ে খুটিয়ে পড়তে হবে, পারলে টেক্সট বই পড়ে নিজের থেকে ছোট প্রশ্ন উত্তর খুঁজে বের করতে হবে। এর সুবিধা পরবর্তীতে রিভিশন করার সময় তোমার খুঁজে বের করা প্রশ্ন উত্তর দিয়েই অর্ধেক রিভিশন কমপ্লিট হবে।

আরও পড়ুন:  পুঁইমাচা গল্পের MCQ প্রশ্ন উত্তর পার্ট ০২ | Semester 1 Bengali MCQ

MCQ & OMR শীট প্র্যাক্টিস

প্রথম থেকেই MCQ ভিত্তিক মক্ক টেস্ট এর মধ্যে অংশগ্রহণ করতে হবে। বাড়িতে নিজের থেকে টেক্সট বই এর অনুশীলন প্রশ্নের সমাধান করতে হবে, পারলে OMR শীট এর মধ্যে করবে। এর ফলে OMR শীট এর মধ্যে ভুল হওয়ার প্রবণতা কমে আসবে।

ইমাজিনেশন অর্থাৎ কল্পনা করে পড়া

প্রতিটি বিষয় এর প্রতিটি টপিক বুঝে পড়তে হবে, যখন তোমার শিক্ষক কোন বিষয় বোঝাবে তখন সেই বিষয়কে কল্পনা করার চেষ্টা করবে। এই পদ্ধতিতে পড়লে যেকোন বিষয় মনে থাকে বেশি।

প্রশ্ন কাঠামো বুঝে পড়া

নিজেকে প্রশ্ন কাঠামো এবং পরীক্ষার পদ্ধতি সম্পর্কে জানতে হবে, প্রশ্ন কাঠামো ধরে ধরে পড়লে আরও ভাল হয়। এর ফলে পরীক্ষার প্রশ্ন এবং প্রশ্ন কাঠামো সম্পর্কে ধরণা আরও ভাল হবে এবং নিজের মধ্যে এক অভিজ্ঞতার সৃষ্টি হবে।

Active Calling পদ্ধতিতে পড়া

পড়াশোনার সময় Active Calling পদ্ধতি অনুসরন করে পড়তে পারো, অর্থাৎ কোন একটি বিষয় তোমার শিক্ষক তোমাকে বুঝিয়ে দিল এখন বাড়িতে এসে সেই টপিকটি একবার পড়ে নিয়ে নিজেকে নিজেই বুঝিয়ে পড়তে পারো। এক্ষেত্রে তুমি Mirror এর ব্যবহার করতে পারো।

কনসেপ্ট গ্রো করে পড়া

কোন এক বিষয় এর উপর কনসেপ্ট বা ধারণা বাড়িয়ে তোলার মাধ্যমে পড়তে পারো, যেমনটা চন্দ্রচূড় সেন তার ইন্টারভিউ এর মধ্যে বলেছিল।

এই কয়েকটি টিপস বা পদ্ধতি অনুসরন করে প্রথম থেকে পড়াশোনা চালিয়ে গেলে, প্রতিটি সেমিস্টার এর মধ্যে রেজাল্ট ভালো হতে কেউ আটকাতে পারবে না, তবে নিজের মধ্যে একটি খিদে রাখতে হবে।

Admin

Leave a Comment

error: Content is protected !!