Yogyashree Scheme: যোগ্যশ্রী প্রকল্প নিয়ে বিরাট ঘোষণা মুখ্যমন্ত্রীর! এবার সবাই পাবে সুবিধা, দেখে নিন

Photo of author

Follow G-News

Yogyashree Scheme 2024

অন্যদের শেয়ার করুন

Yogyashree Scheme 2024: রাজ্য জুড়ে অনগ্রসর শ্রেণীর ছাত্র-ছাত্রীদের সহায়তার জন্য বহু প্রকল্প ও স্কলারশিপ রয়েছে, তবে এবার ‘যোগ্যশ্রী প্রকল্প’ হয়ে উঠল অন্যতম একটি। মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে এই দূরদর্শী প্রকল্প যোগ্যশ্রী প্রকল্প সুবিধাবঞ্চিত অনগ্রসর শ্রেণীর শিক্ষার্থীদের জন্য নতুন আশার আলো হয়ে দাঁড়িয়েছে।

চলতি বছরেই শুরুর দিকে এই প্রকল্প এর ঘোষণা করেছিল মাননীয় মুখ্যমন্ত্রী মহোদয়া, তবে প্রকল্পটির এবছরে দুর্দান্ত সাফল্য দেখে আরও একটি বড়ো ঘোষণা করল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কি ঘোষণা করল জানতে আজকের প্রতিবেদনটি পড়ুন।

যোগ্যশ্রী প্রকল্পের লক্ষ্য (Yogheshree Scheme Aims)

চলতি বছরে যোগ্যশ্রী প্রকল্প ঘোষণা করার পর, প্রকল্পটি বাস্তবায়িত করার দায়িত্ব দেওয়া হয়েছিল পশ্চিমবঙ্গ অনগ্রসর শ্রেণী কল্যাণ বিভগকে। এই প্রকল্পের মূল লক্ষ্য হল রাজ্যে আর্থিক দিক থেকে অনগ্রসর শ্রেণীর শিক্ষার্থীদের বিভিন্ন চাকরির পরীক্ষা (ব্যাংক, পোস্ট অফিস, রেল প্রভৃতি) এর প্রস্তুতির পাশাপাশি JEE, NEET এর মতো এনট্রান্স পরীক্ষার জন্য বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়া।

প্রকল্পে কি বদল হচ্ছে?

যোগ্যশ্রী প্রকল্প ঘোষণার সময় শুধুমাত্র সমাজের অনগ্রসর শ্রেণীর এবং SC/ST শিক্ষার্থীদের বিভিন্ন চাকরির প্রস্তুতির জন্য এবং NEET, JEE এর মতো এনট্রান্স পরীক্ষার জন্য পরিসক্ষণ দেওয়া হবে, তবে ২০২৪ সালে এর সাফল্য দেখে আরও নতুন সংযোজন করতে চলছে রাজ্য সরকার।

যোগ্যশ্রী প্রকল্পের সাফল্য অর্জন

প্রকল্প শুরুর প্রথম বর্ষেই খুব সুন্দর পারফরমেন্স দিয়েছে, যোগ্যশ্রী প্রশিক্ষণার্থীরা JEE অ্যাডভান্সড এর মধ্যে ১৩ টি IIT আসন সহ ২৩ জন rank করেছে, এছাড়াও ৭৫ জন শিক্ষার্থী JEE মেইন, WBJEE-তে ৪৩২ জন এবং NEET-এ ১১০ জন Rank অর্জন করেছে।

এই সাফল্য অন্যান্য প্রকল্প এর চেয়ে অনেক আকর্ষণীয়, যার কারণে এটি ছাত্র-সমাজে আরও প্রচলিত হতে চলছে।

প্রকল্পের পরিবর্তন/মুখ্যমন্ত্রীর ঘোষণা (Yogyashree Scheme)

প্রকল্পটির এইরকম পারফরমেন্স দেখে মুখ্যমন্ত্রী ১১ জুন, ২০২৪ তারিখে টুইট করে জানিয়েছে, নতুন করে এবছর থেকে SC/ST অনগ্রসর শ্রেণীর পার্শ্ববর্তী জেনারেল/OBC শ্রেণীর শিক্ষার্থীদেরও এই প্রকল্পের অধীনে নিয়ে আশা হচ্ছে। অর্থাৎ এখন থেকে এই প্রকল্পের সুবিধা রাজ্য জুড়ে সমস্থ শিক্ষার্থী নিতে পারবে।

এছাড়াও টুইট জানিয়েছেন, রাজ্যজুড়ে বিভিন্ন জেলার মধ্যে প্রশিক্ষণ কেন্দ্রে সংখ্যা বাড়ানো হবে। তিনি জানান জেলাগুলিতে মোট ৫০ টি প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হবে এবং সেখানে প্রায় ২ হাজার সংখ্যক ছাত্র-ছাত্রী এই প্রকল্পের অধীনে বিনামূল্যে প্রশিক্ষণ নিতে পারবে।

মূলত প্রকল্পটির দুর্দান্ত পারফরমেন্স দেখেই এরকম সংযোজন/সিদ্ধান্ত করা হয়েছে মাননীয় মুখ্যমন্ত্রীর তরফ থেকে।

যোগশ্রী প্রকল্প একটি শিক্ষামূলক কর্মসূচির চেয়েও বেশি, এটি পশ্চিমবঙ্গের উজ্জ্বল ভবিষ্যতের জন্য বিশেষ ভাবে গুরুত্ব আরোপ করবে। যোগ্যশ্রী প্রকল্পের কারণে এখন রাজ্য জুড়ে অনগ্রসর শ্রেণীর শিক্ষার্থীরাও প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি এবং বিভিন্ন চাকরির পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে পারবে। প্রসঙ্গত, লক্ষ্যযুক্ত শিক্ষামূলক উদ্যোগগুলি কীভাবে সমাজে উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে তার একটি উজ্জ্বল উদাহরণ হল যোগশ্রী প্রকল্প।

Leave a Comment