Madhyamik Pass Scholarship 2024: মাধ্যমিক পাশে সেরা কয়েকটি স্কলারশিপ, যোগ্যতা সহ বিস্তারিত জানুন

Photo of author

Follow G-News

Madhyamik Pass Scholarship 2024

অন্যদের শেয়ার করুন

চলতি বছরে মাধ্যমিক পাশ পড়ুয়ারা একাদশ শ্রেণীতে রীতিমতো পড়াশোনা শুরু করেছে, ঝটপট চলছে সেমিস্টার পরীক্ষার প্রস্তুতি। তবে জানিয়ে রাখি মাধ্যমিক এর মধ্যে ৫০ শতাংশ বা তার বেশি মার্কস পেলেই বেশ কিছু স্কলারশিপ এর মধ্যে আবেদন করা যায়। আজকের পোস্টটির মধ্যে এমনি ৪ থেকে ৬ টি সরকারি স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত তথ্য তোমাদের সামনে তুলে ধরব।

মাধ্যমিক পাস স্কলারশিপ (Madhyamik Pass Scholarship)

মাধ্যমিক পাশ করার আগ মুহূর্তে রাজ্যের ছাত্র-ছাত্রীরা বিভিন্ন স্কলারশিপ পেলেও, মাধ্যমিক একটু ভালো নম্বর নিয়ে পাশ করলে মোটামুটি স্কলারশিপ এর মাধ্যমেই বার্ষিক ১২ হাজার টাকা অনুদান তথা বৃত্তি সরকার এর তরফ থেকে পায়। আজকে এইরকম ০৪-০৬ টি স্কলারশিপ এর সমস্থ তথ্য সংক্ষেপে তুলে ধরলাম।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (SVMCM Scholarship)

স্বামী বিবেকানন্দ স্কলারশিপটির মধ্যে প্রতি বছর লক্ষ্যাধিক পড়ুয়া আবেদন করে। মাধ্যমিক পাশ করা পড়ুয়ারা আবেদন করতে পারে, তবে এটি আবেদন করতে পড়ুয়াদের মাধ্যমিক এর মধ্যে ৬০ শতাংশ মার্কস দরকার পরে এবং পারিবারিক আয় ১ লক্ষ ২০ হাজার টাকার মধ্যে হতে হয়, তবেই আবেদন করা যায়। আবেদন করতে অফিসিয়াল পোর্টাল এর মাধ্যমে কিছু ধাপ অনুসরন করে করতে হবে। এর মধ্যে বৃত্তি দেওয়া হবে ১২ হাজার টাকা পর্যন্ত।

ঐক্যশ্রী স্কলারশিপ

সংখ্যালঘু শ্রেণীর পড়ুয়াদের আর্থিক সহায়তা প্রদান করার জন্য সরকার দ্বারা এই স্কলারশিপ প্রোগ্রামটি চালু করেছে, স্কলারশিপটি SVMCM Scholarship টির মতোই, তবে ৫০ শতাংশ মার্কস নিয়ে যেসব পড়ুয়া মাধ্যমিক পাশ করেছে এবং যাদের বার্ষিক পারিবারিক আয় ২ লক্ষ্য টাকার নিচে তারা আবেদন করতে পারবে। আরও বিশদে জানতে অফিসিয়াল পোর্টাল ভিজিট করতে হবে।

নবান্ন স্কলারশিপ

সংখ্যালঘু ও আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের জন্য রাজ্য সরকারের উদ্যোগে নবান্ন স্কলারশিপটি শুরু করা হয়েছে। যেসব ছাত্র-ছাত্রী উপরের দুটি স্কলারশিপ এর মধ্যে কম মার্কস এর জন্য আবেদন করতে পারে না, তারা এইটির মধ্যে আবেদন জমা দিতে পারে।

যেসব পড়ুয়া মাধ্যমিক ৫০ শতাংশ মার্কস নিয়ে পাশ করেছে, তারা এই স্কলারশিপটির মধ্যে অনলাইন রেজিস্ট্রেশন প্রক্রিয়ার মাধ্যমে আবেদন করতে পারবে। এইটির দ্বারা আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া পড়ুয়াদের ১০ হাজার টাকা পর্যন্ত আর্থিক সহায়তা প্রদান করা হবে।

আরও পড়ুন: NextGen Edu Scholarship 2024-25

SC, ST, OBC Scholarship (OASIS)

মাধ্যমিক পাশ করার পরেও তোমার যদি মার্কস বেশ কম থাকে তবে OASIS স্কলারশিপটির মধ্যে আবেদন করতে পারো, এটি মাধ্যমে পড়ুয়াদের ৩,০০০ টাকা পর্যন্ত আর্থিক অনুদান প্রদান করা হয়ে থাকে, এইটির জন্য আবেদন করতে অফিসিয়াল পোর্টাল (https://oasis.gov.in/) ভিজিট করে রেজিস্ট্রেশন এবং আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

ন্যাশনাল বা মাইনরিটি স্কলারশিপ

মাধ্যমিক পাশ করার পর পড়ুয়ারা ন্যাশনাল বা মাইনরিটি স্কলারশিপ এর মধ্যেও আবেদন করতে পারে, আবেদন করতে অফিসিয়াল সাইট (https://scholarships.gov.in/) এর মধ্যে গিয়ে আবেদন করতে হবে। এইটির অধীনে পড়ুয়াদের ৩,০০০ টাকা পর্যন্ত আর্থিক অনুদান দেওয়া হয়।

সীতারাম জিন্দাল স্কলারশিপ

এই স্কলারশিপটি একটি বেসরকারি, তবে রাজ্য জুড়ে এর জনপ্রিয়তা বেশ ভালোই। এইটি বিভিন্ন বিভাগ অনুযায়ী পড়ুয়াদের আর্থিক অনুদান প্রদান করে থাকে। এটি প্রতি মাসে পড়ুয়াদের ৫০০ থেকে ২,৫০০ টাকা পর্যন্ত আর্থিক অনুদান বা বৃত্তি প্রদান করে।

আবেদনের জন্য গুরুত্বপূর্ণ ডকুমেন্ট

উপরে উল্লেখিত সমস্থ Scholarship গুলির মধ্যে আবেদন করতে যেসব ডকুমেন্ট এর প্রয়োজন হয়ে থাকে সেগুলি হল –

  • বিগত পরীক্ষার মার্কশীট
  • জন্ম প্রমাণপত্র
  • আধার কার্ড
  • ব্যাংক পাসবই
  • জাতি শংসাপত্র
  • ইনকাম সার্টিফিকেট

স্কলারশিপে আবেদনের টিপস

মাধ্যমিক পাশে বহু স্কলারশিপ এর মধ্যে আবেদন করা যায় তবে যে প্রতিটি আবেদন করতে হবে, এমনটা নয়। উপরে উল্লেখিত যেকোন একটির মধ্যে আবেদন করতে যোগ্য হলে, সেটির মধ্যে আবেদন করতে হবে, বেশি স্কলারশিপ করার লোভে এসে একাধিক এর মধ্যে আবেদন করলে সবগুলিই বাতিল হয়ে যাওয়ার সম্ভবনা এবং টাকা পেতে অসুবিধার সন্মুখীন হতে হবে।

আবেদন করার আগে প্রতিটির যোগ্যতা ও বিস্তারিত অফিসিয়াল পোর্টাল থেকে একবার দেখে নিতে হবে। কারণ সময় ভিত্তিতে সেগুলি আপডেট হতে থাকে।

FAQs

মাধ্যমিক পাশে কি কি স্কলারশিপ পাওয়া যায়?

মাধ্যমিক পাশে স্বামী বিবেকানন্দ, ঐক্যশ্রী, নবান্ন, OASIS, ন্যাশনাল বা মাইনরিটি এবং সীতারাম জিন্দাল স্কলারশিপ পাওয়া যেতে পারে।

নবান্ন স্কলারশিপ কি কি লাগবে?

নিজের যাবতীয় প্রমাণ পত্র সহ বিগত বছরের পরীক্ষার মার্কশীট এবং ইনকাম সার্টিফিকেট সহ স্থায়ী বাসিন্দার প্রমাণপত্র। এছাড়াও MLA এর কাছ থেকে একটি সার্টিফিকেট এর দরকার পড়বে।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এ কত টাকা পাওয়া যায়?

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর মধ্যে নূন্যতম বার্ষিক ১২ হাজার টাকা পর্যন্ত আর্থিক অনুদান পাওয়া যায়।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর লাস্ট ডেট কবে?

২০২৩-২৪ শিক্ষা বর্ষের আবেদন প্রক্রিয়া সমাপ্ত হয়েছে এবং টাকা বিতরণ প্রায় শেষ হয়েছে, তবে ২০২৪-২৫ শিক্ষা বর্ষের জন্য আবেদন প্রক্রিয়া শুরু হতে আরও মাস খানেক সময় দেরি আছে।

Leave a Comment