উচ্চমাধ্যমিক পাশে বিএসএফ হেড কনস্টেবল এবং SI পদে নিয়োগ, মোট শূন্যপদ 1520+ | BSF Recruitment

Photo of author

Follow G-News

BSF Recruitment 2024

অন্যদের শেয়ার করুন

BSF Recruitment 2024: বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) ২০২৪ সালের জন্য হেড কনস্টেবল এবং অ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টর (স্টেনোগ্রাফার) নিয়োগের সংক্ষিপ্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই নিয়োগ প্রক্রিয়া ভারতের অন্যতম প্রধান আধা-সামরিক বাহিনীতে কর্মজীবন গড়ার জন্য আগ্রহী প্রার্থীদের জন্য একটি সুবর্ণ সুযোগ প্রদান করবে। আজকের প্রতিবেদনটির মধ্যে আমরা শূন্যপদ, যোগ্যতার মানদণ্ড, নির্বাচন প্রক্রিয়া এবং গুরুত্বপূর্ণ তারিখগুলি সম্পর্কে বিস্তারিত আপনাদের সাথে তুলে ধরব।

যোগ্য চাকরি প্রার্থীরা ০৯/০৬/২০২৪ থেকে ০৮/০৭/২০২৪ তারিখ সময় পর্যন্ত অনলাইন মাধ্যমে আবেদন প্রক্রিয়া সেড়ে ফেলতে পারবে।

নিয়মিত আপডেট পেতে Follow Now

BSF Recruitment – শূন্যপদের সংখ্যা

মোট শূন্যপদের সংখ্যা হল 1520+ যার মধ্যে 1283 টি শূন্যপদ হেড কনস্টেবল এর জন্য ধার্য করা আছে এবং বাকি 243 টি শূন্যপদ অ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টর পদের জন্য ধার্য করা আছে। তবে এই শূন্যপদ গুলি আবার আরও বিভিন্ন পদের জন্য বিভক্ত রয়েছে।

পদের নামশূন্যপদের সংখ্যা
হেড কনস্টেবল1283
অ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টর243


BSF Recruitment – যোগ্যতা

বিএসএফ HC মিনিস্টেরিয়াল এবং ASI স্টেনো পদের জন্য আবেদন করতে যোগ্য প্রার্থীদের নিম্নলিখিত যোগ্যতার মানদণ্ড পূরণ করতে হবে:

  1. জাতীয়তা: প্রার্থীদের অবশ্যই ভারতের নাগরিক হতে হবে।
  2. বয়স সীমা: প্রার্থীদের বয়স ১৮ থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে। সরকারী নিয়ম অনুযায়ী বয়সের কিছু ক্ষেত্রে বয়সে ছাড় দেওয়া হবে।
  3. শিক্ষাগত যোগ্যতা:
    • হেড কনস্টেবল (মিনিস্টেরিয়াল): যেকোন স্বীকৃত বোর্ড বা বিশ্ববিদ্যালয় থেকে ইন্টারমিডিয়েট (১০+২) বা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
    • অ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টর (স্টেনো): ASI পদের জন্য প্রার্থীদের যেকোন স্বীকৃত বোর্ড বা বিশ্ববিদ্যালয় থেকে ইন্টারমিডিয়েট (১০+২) বা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং ইংরেজি বা হিন্দিতে প্রতি মিনিটে ৮০ শব্দের শর্টহ্যান্ড/টাইপিং গতি থাকতে হবে।


BSF Recruitment – মাসিক বেতন

শূন্যপদ গুলির মধ্যে নিয়োগ হবার পর প্রার্থীদের কত করে মাসিক বেতন দেওয়া হবে তা সম্পর্কে বিস্তারিত কোন তথ্য অফিসিয়াল পোর্টাল এর মধ্যে দেওয়া হয়নি, তবে বিভিন্ন পোস্ট এর জন্য মাসিক বেতন এর পরিমাণ বিভিন্ন রকম এর হবে।

আরও পড়ুন:  একাধিক শূন্যপদে NLC করছে নিয়োগ, মাসিক বেতন ৩০ হাজার টাকা | Industrial Worker (Electrician, Fitter)

BSF Recruitment – নির্বাচন প্রক্রিয়া

বিএসএফ এইচসি মিনিস্টেরিয়াল এবং এএসআই স্টেনো পদের জন্য নির্বাচন প্রক্রিয়ায় কিছু ধাপে গ্রহণ করা হবে। প্রতিটি ধাপ নিচে আলোচনা করা হল –

  1. লিখিত পরীক্ষা: প্রথম ধাপে প্রার্থীদের একটি লিখিত পরীক্ষায় উপস্থিত হতে হবে যা বিষয়ভিত্তিক প্রশ্ন উত্তর এর ওপর ভিত্তি করে হবে।
  2. শারীরিক মান পরীক্ষা (PST): লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের শারীরিক মান পরীক্ষা দিতে হবে।
  3. শারীরিক দক্ষতা পরীক্ষা (PET): PST তে সফল প্রার্থীদের শারীরিক দক্ষতা পরীক্ষা দিতে হবে।
  4. দক্ষতা পরীক্ষা: PET তে উত্তীর্ণ প্রার্থীদের টাইপিং এবং শর্টহ্যান্ড এর মতো দক্ষতার পরীক্ষা দিতে হবে।
  5. নথিপত্র যাচাই: সমস্থ রকম এর পরীক্ষার ধাপ গুলিতে উত্তীর্ণ হলে প্রার্থীদের আসল নথি এবং সার্টিফিকেট যাচাই করতে হবে।
  6. মেডিকেল পরীক্ষা: সর্বশেষ বা চূড়ান্ত ধাপে ডিউটির উপযুক্ততার জন্য বিস্তারিত একটি মেডিকেল পরীক্ষা পাশ করতে হবে।

BSF Recruitment – আবেদন করার পদ্ধতি

আগ্রহী এবং যোগ্য প্রার্থীরা বিএসএফের অফিসিয়াল নিয়োগ পোর্টালের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। আবেদন প্রক্রিয়ায় ব্যক্তিগত এবং শিক্ষাগত বিবরণ পূরণ, প্রয়োজনীয় নথি আপলোড করে সম্পূর্ণ করতে হবে এবং সর্বশেষে একটি নির্দিষ্ট আবেদন ফি অনলাইন পেমেন্ট অপশন এর মাধ্যমে জমা দিতে হবে। আবেদন ফি হিসাবে কত অর্থ দিতে হবে সেই সম্পর্কে কোনরকম তথ্য অফিসিয়াল বিজ্ঞপ্তিতে জানানো হয়নি।

আরও পড়ুন:  IBPS RRB অফিস অ্যাসিস্ট্যান্ট পদে কর্মী নিয়োগ, অফিসিয়াল পোর্টালের মাধ্যমে আবেদন শুরু

গুরুত্বপূর্ণ তারিখ সমূহ

বিজ্ঞপ্তি নম্বর – CBC 19110/11/0020/2425
আবেদন শুরুর তারিখ – 9 জুন, 2024
আবেদন শেষের তারিখ – 8 জুলাই, 2024
পরীক্ষার তারিখ – জানিয়ে দেওয়া হবে

BSF Head Constable (Ministerial) এবং Assistant Sub-Inspector (Stenographer) পদের জন্য নিয়োগ আগ্রহী প্রার্থীদের জন্য একটি সুবর্ণ সুযোগ। একটি সংগঠিত নির্বাচন প্রক্রিয়া এবং স্পষ্ট যোগ্যতার মানদণ্ড সহ, প্রার্থীরা কার্যকরভাবে প্রস্তুতি নিতে পারে যাতে এই সম্মানিত সংস্থায় একটি পদ অর্জন করতে পারে। আপনি যদি শূন্যপদ গুলির জন্য আগ্রহী হয়ে থাকেন তবে অফিসিয়াল বিজ্ঞপ্তিগুলির সাথে আপডেট থাকুন এবং নির্ধারিত সময়সীমার মধ্যে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করুন।

অফিসিয়াল পোর্টাল – https://rectt.bsf.gov.in/
অফিসিয়াল বিজ্ঞপ্তি – পড়ুন

Admin

Leave a Comment

error: Content is protected !!