SSC CHSL 2024: ৩৭১২ টি শূন্যপদে ক্লার্ক ও ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ, মাসিক বেতন ১৯,৯০০ টাকা

Photo of author

Follow G-News

SSC CHSL Recruitment 2024

অন্যদের শেয়ার করুন

SSC CHSL Recruitment 2024: কেন্দ্রীয় স্টাফ সিলেকশন এর তরফ থেকে বেরোলো বিজ্ঞপ্তি। কম্বাইন হাইয়ার সেকেন্ডারী পরীক্ষার মাধ্যমে করবে একাধিক পদে নিয়োগ। উচ্চমাধ্যমিক পাশ শিক্ষার্থীদের জন্য হবে এটি একটি সুবর্ণ সুযোগ। বিজ্ঞপ্তিতে জানিয়েছে মূল তিনটি পদে করবে নিয়োগ, লোয়ার ডিভিশন ক্লার্ক (LDC), জুনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট (JSA), এবং ডেটা এন্ট্রি অপারেটর (DEO) পদে। বিজ্ঞপ্তিটি সম্পর্কে এবং কিভাবে আবেদন করবেন, জানার জন্য আজকের প্রতিবেদনটি পড়ুন।

পরীক্ষার নামSSC CHSL
আবেদন জমা দেওয়ার তারিখ০৮/০৪/২০২৪ থেকে ০৭/০৫/২০২৪ তারিখ পর্যন্ত।
আবেদন ফি জমা দেওয়ার তারিখ০৮/০৫/২০২৪
আবেদনএর ভুল সংশোধনের তারিখমে মাসের ১০ থেকে ১১ তারিখ পর্যন্ত।
মোট শূন্যপদ৩৭১২ টি
পরীক্ষার মাধ্যমকম্পিউটার ভিত্তিক
পরীক্ষার তারিখTier 1 – জুন এবং জুলাই মাসের মধ্যে হবে
Tier 2 – এখনো জানানো হয়নি

কেন্দ্রীয় স্টাফ সিলেকশন কমিশন ৮ই এপ্রিল বিজ্ঞপ্তি জানিয়েছিল ৩৭১২ টি শূন্যপদের মধ্যে হবে নিয়োগ। আবেদন প্রক্রিয়াও শুরু হয়েছিল এপ্রিল এর ৮ তারিখ থেকে এবং আবেদন এর শেষ তারিখ হল ৭ ই মে। এই নির্দিষ্ট তারিখের মধ্যে সারা দেশ জুড়ে চাকরিপার্থীরা করতে পারবে এই শূন্যপদ গুলির জন্য আবেদন, তবে চাকরিপার্থীরা ফি জমা দিতে পারবে মে মাসের ০৮ তারিখ পর্যন্ত।

নিয়মিত আপডেট পেতে Follow Now
আরও পড়ুন:  HVF Avadi Recruitment 2024: মাধ্যমিক পাশে ফিটার, ইলেকট্রিশিয়ান পদে কর্মী নিয়োগ, দেখে নিন

SSC CHSL এর যোগ্যতা

এই শূন্যপদের জন্য চাকরিপার্থীদের কিছু প্রয়োজনীয় যোগ্যতার প্রয়োজন হয়ে থাকে। যেমন – নিন্মতম শিক্ষা গত যোগ্যতা দরকার উচ্চমাধ্যমিক পাশ এবং নিন্মতম বয়স হওয়া দরকার ১৮ বছর এবং সর্বোচ্চ ২৭ বছর পর্যন্ত। এর পাশাপাশি আবেদনকারীদের কম্পিউটার সম্পর্কিত স্কিল থাকতে হবে। এই যোগ্যতাগুলি যে পার্থী ফুলফিল করবে তারা আবেদন করতে পারে।

মাসিক বেতন

প্রতিটি পদের জন্য নির্দিষ্ট একটি মাসিক বেতন নির্ধারিত করা হয়েছে। তবে মাসিক বেতন শুরু হচ্ছে নিন্মতম ১৯ হাজার টাকা থেকে। তবে পদ ভেদে সেই মাসিক বেতনের মান বাড়তে পারে। চলুন দেখে নেওয়া যাক কোন পদে কত মাসিক বেতন –

লোয়ার ডিভিশন ক্লার্ক (LDC)/জুনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট (JSA)১৯,৯০০ টাকা থেকে ৬৩,২০০ টাকা পর্যন্ত
ডেটা এন্ট্রি অপারেটর (DEO)২৫,৫০০ থেকে ৯২,৩০০ পর্যন্ত
ডেটা এন্ট্রি অপারেটর Grade A২৫,৫০০ থেকে ৮১,১০০ পর্যন্ত

SSC CHSL আবেদন পদ্ধতি

কেন্দ্রীয় স্টাফ সিলেকশন এর CHSL ৩৭১২ টি শূন্যপদের আবেদন হবে সম্পূর্ণ অনলাইন এর মাধ্যমে। চাকরিপার্থীরা আবেদন করতে পারবে অফিসিয়াল পোর্টাল থেকে। এই শূন্যপদ গুলির জন্য আবেদন করতে কিছু পদক্ষেপ অবলম্বন করতে হবে –

  • সর্বপ্রথম নতুন অফিসিয়াল পোর্টাল এর মধ্যে বৈধ মোবাইল নম্বর দিয়ে ওয়ান টাইম রেজিস্ট্রেশন করে নিতে হবে। রেজিস্ট্রেশন করার সময় Personal Details ফিল, Password Creation, Additional Details, Declaration মতো পদক্ষেপ গুলি অনুসরণ করতে হবে।
  • রেজিস্ট্রেশন করা হলেই আপনার সামনে একটি নতুন উইন্ডো খুলে আসবে, সেখানে আপনাকে আপনার যাবতীয় তথ্য দিয়ে ফর্ম ফিলাপ করে নিতে হবে।
  • এরপর আপনাকে আপনার প্রয়োজনীয় ডকুমেন্ট গুলি আপলোড করে দিতে হবে।
  • এরপর প্রিভিউ ফর্ম উইন্ডো এর মধ্যে আসবেন, ফর্মটি প্রিভিউ করে Save & Continue অপশন এর মধ্যে ক্লিক করুন।
  • এরপর Declaration মেনে নিয়ে Save & Next করে দিলেই SSC CHSL এর জন্য আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।
আরও পড়ুন:  SBI PO Notification 2024: একাধিক শূন্যপদে নিয়োগ বিজ্ঞপ্তি, শূন্যপদের সংখ্যা ২৫,০০

প্রয়োজনীয় ডকুমেন্ট

আবেদন করার জন্য আপনার কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট দরকার হবে, যেমন – আধার কার্ড, ভোটের কার্ড, উচ্চমাধ্যমিক পরীক্ষার মার্কশীট, মাধ্যমিক পরীক্ষার মার্কশীট, পরিষ্কার পরিচ্ছন্ন রঙিন ছবি, আপনার সিগনাচার, আপনার মোবাইল নম্বর, E-mail ID, বাবা ও মা এর তথ্য প্রভৃতি।

পরীক্ষার কাঠামো

SSC CHSL এর আবেদন পক্রিয়া সমাপ্তি হবে মে মাসের ৭ তারিখ এবং পরীক্ষা হবে জুন জুলাই মাসে। তবে পরীক্ষাটি হবে দুইটি ধাপে Tier 1 এবং Tier 2, দুটি ধাপের পরীক্ষাই হবে কম্পিউটার ভিত্তিক। দু-ধাপের পরীক্ষা হবে আলাদা আলাদা সময়ে, এখন দ্বিতীয় ধাপের পরীক্ষার সময় ঘোষণা করা হয়নি। Tier 2 পরীক্ষা অনুষ্ঠিত হবে দুটি সেশন এর মাধ্যমে। দুটি ধাপের পরীক্ষা হবে বহুবিকল্প ভিত্তিক প্রশ্নের ওপর।

পরীক্ষার সিলেবাস

দুটি ধাপে পরীক্ষা অনুষ্ঠিত হবে, দুই ধাপের পরীক্ষার সিলবাস থাকবে সম্পূর্ণ ভিন্ন। প্রথম ধাপের এবং দ্বিতীয় ধাপের পরীক্ষার সিলেবাস এর মধ্যে থাকছে –

প্রথম ধাপ (Tier 1)English Language (Basic Knowledge), General Intelligence, Quantitative Aptitude (Basic Arithmetic Skill), General Awareness
দ্বিতীয় ধাপ (Tier 2)Mathematical Abilities, Reasoning and General Intelligence, English Language and Comprehension, General Awareness, Computer Knowledge Module, Skill Test/ Typing Test

সিলেবাস সংক্রান্ত আরও বিস্তারিত তথ্য জানার জন্য আপনি অফিসিয়াল বিজ্ঞপ্তিটি পড়তে পারেন।

SSC CHSL পরীক্ষার তারিখ

প্রথম ধাপের (Tier 1) পরীক্ষা হবে জুন ও জুলাই মাসের মধ্যে, এবং দ্বিতীয় ধাপের পরীক্ষার তারিখ সংক্রান্ত অফিসিয়াল বিজ্ঞপ্তিতে কিছু জানানো হয়নি, তবে আবার নোটিশ করে জানিয়ে দিয়ে কেন্দ্রীয় স্টাফ সিলেকশন কমিশন।

পরীক্ষার সিলেবাস, কাঠামো, নম্বর বিভাজন, পরীক্ষা কেন্দ্র সম্পর্কিত বিস্তারিত তথ্য জানার জন্য আপনাকে অফিসিয়াল বিজ্ঞপ্তি পড়ার পরামর্শ দেওয়া রইল।

অফিসিয়াল পোর্টাল https://ssc.gov.in/
অফিসিয়াল নোটিফিকেশনClick Here

WBEG

Leave a Comment

error: Content is protected !!