Indian Army Recruitment 2024: ভারতীয় সেনায় মেডিক্যাল সার্ভিস পোস্টে 220 টি শূন্যপদে নিয়োগ বিজ্ঞপ্তি, বিস্তারিত জানুন

Photo of author

Follow G-News

Indian Army Recruitment 2024

অন্যদের শেয়ার করুন

Indian Army Recruitment 2024: মহিলা প্রার্থীদের জন্য সুখবর, ভারতীয় সেনায় আর্ম ফোর্স এর মধ্যে মেডিক্যাল সার্ভিস পোস্ট এর মধ্যে একাধিক শূন্যপদে নিয়োগ বিজ্ঞপ্তি। যেসমস্থ মহিলা প্রার্থী NEET (UG) 2024 সালে পাস করেছে তারা আবেদন জানতে পারে। শূন্যপদ গুলিতে নিয়োগ করা হবে সম্পূর্ণ NEET স্কোর এর ভিত্তিতে এবং পরীক্ষা, ইন্টারভিউ ও মেডিক্যাল যাচাইকরন এর মাধ্যমে।

আপনি যদি একজন NEET উত্তীর্ণ কারী প্রার্থী হয়ে থাকেন তবে, আপনি এই শূন্যপদ গুলির জন্য করতে পারবেন আবেদন। এই বিজ্ঞপ্তি সংক্রান্ত আরও বিস্তারিত তথ্য জানার জন্য আজকের প্রতিবেদনটি পড়ুন।

নিয়মিত আপডেট পেতে Follow Now

ভারতীয় সেনায় শূন্যপদের সংখ্যা

পদের নামশূন্যপদ
CoN, AFMC পুনে৪০
CoN, CH (EC) কলকাতা৩০
CoN, INHS Asvini, মুম্বাই৪০
CoN, AH (R&R) নয়াদিল্লি৩০
সিএন, সিএইচ (সিসি) লখনউ৪০
CoN, CH (AF) ব্যাঙ্গালোর৪০
মোট শূন্যপদ২২০

আগ্রহী প্রার্থীরা অনলাইন আবেদন প্রক্রিয়ার মাধ্যমে এই শূন্যপদ গুলির জন্য আবেদন জানতে পারবে।

আরও পড়ুন:  ভারতীয় রেলে Loco Pilot পদে কর্মী নিয়োগ, মাধ্যমিক পাশে করুন আবেদন

Indian Army Recruitment যোগ্যতা

ভারতীয় সেনায় একজন মেডিক্যাল সার্ভিস পোস্টে নিয়োগ প্রাপ্ত হওয়ার জন্য প্রার্থীদের কিছু যোগ্যতার মানদন্ড পূর্ণ করতে হবে। যেমন-

  • প্রার্থীকে অবশ্যই একজন স্থায়ী ভারতবাসী হতে হবে।
  • প্রার্থীদের ০১ অক্টোবর ১৯৯৯ থেকে ৩০ সেপ্টেম্বর ২০০৭ সময়সীমার মধ্যে জন্মগ্রহণ করতে হবে।
  • স্বাস্থ গত দিক থেকে প্রার্থীদের ফিট থাকতে হবে।
  • প্রার্থীদের উচ্চতা নিন্মতম ১৫২ cm হতে হবে, তবে হিল বা দক্ষিণের রাজ্য গুলির প্রার্থীদের নিন্মতম উচ্চতা ১৪৭ cm পর্যন্ত হতে হবে।

শিক্ষাগত যোগ্যতা

প্রার্থীকে অবশ্যই পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান (উদ্ভিদবিদ্যা ও প্রাণিবিদ্যা) এবং ইংরেজি সহ প্রথম বারেই উচ্চমাধ্যমিক পরীক্ষা (10+2) বা সমমানের (12 বছরের স্কুলিং) পাশ করতে হবে যেকোন স্বীকৃত বোর্ড এর থেকে। তবে শিক্ষার্থীদের মার্কস ৫০% এর কম হলে চলবে না।

Indian Army Recruitment – নিয়োগ প্রক্রিয়া

শূন্যপদ গুলিতে প্রার্থীদের নিয়োগ করা হবে মেরিট লিস্ট প্রকাশ করার মাধ্যমে। মেরিট লিস্ট প্রকাশ করা হবে NEET এর স্কোর এর ভিত্তিতে। এরপর ডকুমেন্ট যাচাইকরণ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে, তারপর পরীক্ষা এবং ইন্টারভিউ দিতে হবে। তবে এরপর সর্বশেষ নিয়োগ এর জন্য সমস্থ কিছুর মার্কস যোগ করে মেরিট লিস্ট প্রকাশ করে প্রার্থীদের নিয়োগ করা হবে। অর্থাৎ, শূন্যপদ গুলির জন্য নিয়োগ প্রক্রিয়া হবে দুই ধাপে।

আরও পড়ুন:  কৃষি দপ্তরে শূন্যপদে কর্মী নিয়োগ, মাসিক বেতন ৪৪,৯০০ টাকা | Agriculture Job Recruitment

Indian Army Recruitment – আবেদন পদ্ধতি

আগ্রহী প্রার্থীরা যারা NEET (UG) 2024 উত্তীর্ণ হয়েছেন তারা www.ioinindianarmy.nic.in এর মাধ্যমে নিবন্ধন করতে পারেন। প্রার্থীরা নাম, মোবাইল নম্বর, ইমেল আইডি এবং অন্যান্য বিবরণ দিয়ে অনলাইনে নিবন্ধন করতে পারবে। প্রয়োজনীয় নথির স্ক্যান করা অনুলিপিও নির্ধারিত আকার এবং বিন্যাসে পোর্টাল এর মধ্যে আপলোড করতে হবে।

আবেদন ফি

সমস্থ প্রার্থীদের আবেদন করার সময় অনলাইন পেমেন্ট অপশন এর মাধ্যমে আবেদন ফি মারফত ২০০ টাকার মতো ফি পেমেন্ট করতে হবে। তবে এই আবেদন ফি পেমেন্ট করা থেকে বিরত থাকবে SC/ST শ্রেণীর প্রার্থীরা।

পরীক্ষার সিলেবাস ও কাঠামো

পরীক্ষা সম্পূর্ণ কম্পিউটার ভিত্তিক (CBT) হবে, প্রশ্ন সংখ্যা থাকবে ৪০ টি, প্রতিটি প্রশ্নের মান ২ করে, পরীক্ষার মোট নম্বর হবে ৮০। প্রতিটি ভুল উত্তরের জন্য থাকবে ০.৫ মার্কস এর নেগেটিভে মার্কিং, ৪০ টি প্রশ্নের উত্তর মাত্র ৩০ মিনিট এর মধ্যে দিতে হবে। পরীক্ষার প্রশ্ন পত্র হবে MCQ ভিত্তিক।

পরীক্ষার সিলেবাস এর মধ্যে রয়েছে General Intelligence & General English, প্রার্থীদের এই দুই বিষয় এর মধ্যেই দিতে হবে পরীক্ষা।

অফিসিয়াল পোর্টাল www.ioinindianarmy.nic.in
অফিসিয়াল বিজ্ঞপ্তিView

WBEG

Leave a Comment

error: Content is protected !!