Nabanna Scholarship 2024: শিক্ষার্থীদের 10,000 টাকা বৃত্তি, দেখে নিন অনলাইন আবেদন পদ্ধতি

Photo of author

Follow G-News

Nabanna Scholarship 2024

অন্যদের শেয়ার করুন

WBEG: আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া পড়ুয়াদের জন্য ‘Nabanna Scholarship’ পশ্চিমবঙ্গ সরকার এর একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীরা মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা পাশ করার পর বিভিন্ন স্কলারশিপ পেয়ে থাকে, তার মধ্যে একটি হল নবান্ন স্কলারশিপ। এই স্কলারশিপ এর মাধ্যমে পশ্চিমবঙ্গের পড়ুয়াদের আর্থিক অনুদান বা বৃত্তি প্রদান করা হয়ে থাকে।

আজকের পোস্টটির মধ্যে এই স্কলারশিপ সংক্রান্ত সমস্থ তথ্য তোমাদের সামনে তুলে ধরব। আবেদন করতে কত মার্কস লাগে, কি কি ডকুমেন্ট লাগে? আবেদন কিভাবে করতে হয়? তার সমস্থ তথ্য তোমাদের সামনে তুলে ধরব।

নিয়মিত আপডেট পেতে Follow Now

নবান্ন স্কলারশিপ কী?

পশ্চিমবঙ্গের আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া এবং অর্থের অভাবে পড়াশুনা করতে না পারা ছাত্র-ছাত্রীদের কাছে আর্থিক সহায়তা প্রদান করাই নবান্ন স্কলারশিপ এর প্রধান লক্ষ্য। এই কারণে আর্থিক গত দিক থেকে পিছিয়ে থাকা শিক্ষার্থীদের জন্য পশ্চিমবঙ্গ সরকারের একটি উল্লেখযোগ্য পদক্ষেপ হল নবান্ন স্কলারশিপ।

নবান্ন স্কলারশিপে করা আবেদন করতে পারবে?

এই স্কলারশিপ এর মধ্যে মাধ্যমিক পাশ, উচ্চমাধ্যমিক পাশ এবং কলেজে বিভিন্ন কোর্সে (BA, B.Com, B.Sc, MA, M.Sc প্রভৃতি) পড়ুয়ারা আবেদন করতে পারে এবং আর্থিক সহায়তার সুবিধা নিতে পারে। এই স্কলারশিপ এর মাধ্যমে পড়ুয়াদের ১০,০০০ টাকার অনুদান বা বৃত্তি দেওয়া হবে।

আরও পড়ুন:  FAEA Scholarship 2024: ফাউন্ডেশন ফর অ্যাকাডেমিক স্কলারশিপ যোগ্যতা, আবেদন পদ্ধতি, বৃত্তির পরিমাণ; জানুন বিস্তারিত

যোগ্যতা (Eligibility criteria for Nabanna Scholarship?)

নবান্ন স্কলারশিপ এর মধ্যে আবেদন করার জন্য শিক্ষার্থীদের কিছু যোগ্যতার মানদন্ড পূরণ করতে হবে। যোগ্যতার মানদন্ড গুলি নিচে আলোচনা করা হল।

স্থায়ী বাসিন্দা: ছাত্র-ছাত্রীদের অবশ্যই একজন পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

শিক্ষাগত যোগ্যতা: ছাত্র-ছাত্রীদের অবশ্যই একটি নির্দিষ্ট মার্কস ইএর সাথে পশ্চিমবঙ্গের যেকোন স্বীকৃত বোর্ড, কাউনসিল এবং বিশ্ববিদ্যালয় থেকে পরীক্ষার মধ্যে পাশ করতে হবে।

  • মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক ছাত্র-ছাত্রীদের তাদের পরীক্ষায় ৫০% মার্কস থেকে ৬০% মার্কস এর মধ্যে নম্বর পেতে হবে, তবেই আবেদন করার ক্ষেত্রে যোগ্য হবে।
  • কলেজ পড়ুয়াদের জন্য প্রাপ্ত নম্বর এর শতাংশ হতে হবে ৫০% থেকে ৫৩% মার্কস এর মধ্যে।

এই শিক্ষাগত যোগ্যতা পূরণ করলেই কলেজ এবং স্কুল পড়ুয়ারা নবান্ন স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবে।

ইনকাম: পড়ুয়াদের পরিবারের বার্ষিক আয় ১ লক্ষ ২০ হাজার টাকার মধ্যে হতে হবে, এর ঊর্ধ্বে হলে আবেদন করতে পারবে না পড়ুয়ারা।

নবান্ন স্কলারশিপে কিভাবে আবেদন করবেন (Nabanna Scholarship Online Application Process)

আগের শিক্ষাবর্ষ গুলিতে অফলিনে মাধ্যমে ফর্ম ফিলাপ করে করতে হত আবেদন প্রক্রিয়া, তবে এখন আবেদন প্রক্রিয়া করা হয়েছে সম্পূর্ণ অনলাইন মাধ্যমে। ধাপে ধাপে কিছু পদ্ধতি অনুসরণ করলেই আবেদন করতে পারবে –

  • প্রথমে নবান্ন স্কলারশিপ এর অফিসিয়াল পোর্টাল (https://cmrf.wb.gov.in/) এর মধ্যে ভিজিট করতে হবে এবং নতুন আবেদন করি হলে বৈধ মোবাইল নম্বর দিয়ে sing-up করে নিতে হবে।
  • এখন আপনার সামনে আবেদন ফর্মটি আসবে, সেটি প্রয়োজনীয় এবং সঠিক তথ্য ফিল করে ফেলতে হবে।
  • এরপর কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করতে হবে এবং সর্বশেষে সাবমিট অপশন এর মধ্যে ক্লিক করলেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।
আরও পড়ুন:  FAEA Scholarship 2024: ফাউন্ডেশন ফর অ্যাকাডেমিক স্কলারশিপ যোগ্যতা, আবেদন পদ্ধতি, বৃত্তির পরিমাণ; জানুন বিস্তারিত

আবেদন করার লিংক: cmrf.wb.gov.in

আবেদন করতে কি কি ডকুমেন্ট লাগে? (What documents are required?)

আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে কিছু প্রয়োজনীয় নথি (Documents) এর প্রয়োজন হবে, যেগুলি নিন্মে উল্লেখ করা হল –

  • মার্কশীট – বিগত পরীক্ষার (মাধ্যমিক/উচ্চমাধ্যমিক) মার্কশীট এর স্ক্যান কপি লাগবে।
  • আধার কার্ড
  • জন্ম শংসাপত্র (Birth Certificate)
  • রঙিন পাসপোর্ট সাইজ এর ফটো।
  • ব্যাংক পাস বুক
  • পরিবারে ইনকাম সার্টিফিকেট (B.D.O Income)
  • একটি বৈধ E-mail ID এবং Mobile নম্বর।
  • MLA/MP এর তরফ থেকে একটি ঘোষণা পত্র।

নবান্ন স্কলারশিপ অফিসিয়াল ঠিকানা (Nabanna Scholarship)

স্কলারশিপ সম্পর্কে নিজেদের যদি কোনরকম অতিরিক্ত তথ্য জানার দরকার হয় তবে আপনি অফিসিয়াল পোর্টাল ভিজিট করতে পারেন বা অফিসিয়াল ঠিকানা এর মধ্যে যোগাযোগ করতে পারেন।

অফিসিয়াল ঠিকানামুখ্যমন্ত্রীর কার্যালয়, নবান্ন ৩২৫, শরৎ চট্টোপাধ্যায় রোড হাওড়া-৭১১১০২
E-mail ID[email protected]
টেলিফোনে নং033-2253 5335
এই অফিসিয়াল ঠিকানা এর মধ্যে সোম থেকে শুক্রবার এর মধ্যে যেকোন দিন ফোন এবং ইমেইল মারফত যোগাযোগ করতে পারো।

বর্তমানে ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষের জন্য ‘Nabanna Scholarship‘ এর মধ্যে এখনো আবেদন প্রক্রিয়া শুরু হয়নি, তবে স্কুল পড়ুয়া দের জন্য খুব শীঘ্রই আবেদন প্রক্রিয়া শুরু হবে এবং কলেজ পড়ুয়াদের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে, তারপর শুরু হবে আবেদন প্রক্রিয়া।

Admin

Leave a Comment

error: Content is protected !!