FAEA Scholarship 2024: ফাউন্ডেশন ফর অ্যাকাডেমিক স্কলারশিপ যোগ্যতা, আবেদন পদ্ধতি, বৃত্তির পরিমাণ; জানুন বিস্তারিত

Photo of author

Follow G-News

FAEA Scholarship 2024

অন্যদের শেয়ার করুন

FAEA Scholarship 2024: শিক্ষার্থীর জীবনে শিক্ষা হল একটি শক্তিশালী হাতিয়ার যা তাদের জীবনকে পরিবর্তন করে দিতে পারে এবং তাদের ভবিষ্যৎ সাফল্যের পথ তৈরি করতে পারে। কিন্তু বর্তমানে বহু শিক্ষার্থী রয়েছে যারা আর্থিক সীমাবদ্ধতা কারণে প্রায়শই উচ্চ শিক্ষা অর্জনে বাধা দেয়। তাই আজকে FAEA স্কলারশিপটির তথ্য তোমাদের সামনে তুলে ধরব।

ফাউন্ডেশন ফর অ্যাকাডেমিক স্কলারশিপ কি?

Foundation for Academic Excellence & Access (FAEA) স্কলারশিপ একটি মর্যাদাপূর্ণ প্রোগ্রাম যা বহু বছর ধরে অর্থনৈতিকভাবে সুবিধাবঞ্চিত ব্যাকগ্রাউন্ডের শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান করে আসছে। এই স্কলারশিপটির একমাত্র লক্ষ্য হল প্রতিভাবান পড়ুয়াদের উচ্চশিক্ষার জন্য বৃত্তি দেওয়া।

নিয়মিত আপডেট পেতে Follow Now

FAEA Scholarship – কারা আবেদন করতে পারবে এই স্কলারশিপে?

যেসমস্থ পড়ুয়ারা সবে মাত্র স্কুল শিক্ষা শেষ করে উচ্চ শিক্ষা গ্রহণের জন্য কলেজে ভর্তির হওয়ার কথা ভাবছে তারা, এই স্কলারশিপটির মধ্যে আবেদন করতে পারবে। ভারতের যেকোন অঞ্চল থেকে যেসব পড়ুয়ারা স্কুল শিক্ষার পর উচ্চ শিক্ষার জন্য কলেজে বিভিন্ন কোর্স (B.A, B.COM, B.SC etc.) এবং বিভিন্ন ডিপ্লোমা কোর্সে ভর্তি হয়েছে, তারা ২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য এই স্কলারশিপ এর মধ্যে আবেদন করতে পারবে।

আরও পড়ুন:  Nabanna Scholarship 2024: শিক্ষার্থীদের 10,000 টাকা বৃত্তি, দেখে নিন অনলাইন আবেদন পদ্ধতি

যোগ্যতা (FAEA Scholarship Elegibility)

  • ছাত্র-ছাত্রীদের অবশ্যই একজন ভারতীয় নাগরিক হতে হবে।
  • ছাত্রছাত্রীদের স্কুল শিক্ষা সম্পন্ন করতে হবে অর্থাৎ উচ্চমাধ্যমিক পাশ করে যেকোন স্বীকৃত কলেজে ভর্তি হতে হবে।
  • যেসব ছাত্র-ছাত্রীর সামাজিক এবং আর্থিক দিক থেকে পিছিয়ে পর এবং (SC/ST/OBC/BPL) শ্রেণীর অন্তরভুক্ত, তারা আবেদন করতে পারবে।
  • এছাড়াও যারা জেনারেল শ্রেণীর ছাত্র তাদের যদি ৯০% মার্কস থাকে তবে এই স্কলারশিপ এর মধ্যে আবেদন করতে পারবে।
  • FAEA স্কলারশিপে সাধারণত যেকোন স্ট্রিম থেকে স্নাতক এবং স্নাতকোত্তর প্রোগ্রামে যুক্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। অর্থাৎ, যেসব ছাত্র-ছাত্রী কলেজে ভর্তি হবে এবং যারা কলেজে বিগত বছর ভর্তি হয়েছে তারা এই স্কলারশিপে আবেদন করতে পারবে। 

সুবিধা (FAEA Scholarship Benifits)

যেসমস্থ ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপ এর জন্য নির্বাচিত হবে, তাদের টিউশন ফি, বই, হোস্টেল ফি, এবং আরও শিক্ষাগত খরচের সম্পূর্ণ অর্থ এই স্কলারশিপ কভার করবে।

আবেদন পদ্ধতি (Application Process)

স্কলারশিপটির জন্য আবেদন করতে ছাত্র-ছাত্রীদের FAEA Scholarship এর অফিসিয়াল পোর্টাল এর মধ্যে দিয়ে অনলাইন আবেদন করতে হবে।

  • অফিসিয়াল পোর্টাল ভিজিট করে নেওয়ার পর ছাত্র-ছাত্রীদের রেজিস্ট্রেশন পেইজ এর মধ্যে যেতে হবে।
  • এখন Fresh Candidate এর ওপর ক্লিক করতে হবে।
  • এরপর বৈধ মোবাইল নম্বর ও ইমেইল আইডি এবং আরও কিছু তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে।
  • এরপর নতুন উইন্ডো এর মধ্যে খুলে আসা, আবেদন ফর্মটি প্রয়োজনীয় তথ্য দিয়ে ফিলাপ করে নিয়ে সাবমিট অপশন এর মধ্যে ক্লিক করতে হবে।
আরও পড়ুন:  Nabanna Scholarship 2024: শিক্ষার্থীদের 10,000 টাকা বৃত্তি, দেখে নিন অনলাইন আবেদন পদ্ধতি

রেজিস্ট্রেশন লিংক: https://www.faeaindia.org/

নির্বাচন প্রক্রিয়া (Selection Process)

FAEA স্কলারশিপের জন্য নির্বাচন প্রক্রিয়া একটু কঠোর। শিক্ষার্থীদের নির্বাচন করার আগে একাডেমিক কর্মক্ষমতা, আর্থিক প্রয়োজন, ব্যক্তিগত পরিস্থিতি, পাঠ্য বহির্ভূত কার্যকলাপ এবং ব্যক্তিগত বিবৃতির গুণমান সহ বিভিন্ন বিষয় বিবেচনা করা হয়। এরপর শিক্ষার্থীদের সংক্ষিপ্ত তালিকাভুক্ত করা হয় এবং শেষ নির্বাচন প্রক্রিয়ায় শিক্ষার্থীদের মেট্রোপলিটন শহর গুলিতে ইন্টারভিউ এর জন্য ডাকা হয়।

কত জন পাবে FAEA স্কলারশিপ?

স্কলারশিপ গুলির মধ্যে প্রায় ৫০ টি স্থান রয়েছে, আবেদন করা শিক্ষার্থীদের মধ্যে কিছু যোগ্য শিক্ষার্থীদের এই স্কলারশিপটির সুবিধা দেওয়া হবে।

আবেদন এর তারিখ

ইতিমধ্যেই ২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে এবং আবেদন এর শেষ তারিখ ৩০ জুন ২০২৪। এই তারিখ এর মধ্যেই আবেদন করতে পারো।

ঠিকানাC-25, Qutab Institutional Area, New Delhi –110016
মোবাইল নং011-41689133
ইমেইল[email protected]
অফিসিয়াল পোর্টালhttp://www.faeaindia.org/
অফিসিয়াল নোটিফিকেশনডাউনলোড করুন

Admin

Leave a Comment

error: Content is protected !!