ভারতের প্রধানমন্ত্রীর তালিকা 2024 PDF | List of Prime Minister of India 2024

Photo of author

Follow G-News

ভারতের প্রধানমন্ত্রীর তালিকা 2024 PDF | List of Prime Minister of India 2024

অন্যদের শেয়ার করুন

ভারতের প্রধানমন্ত্রীর তালিকা 2024 PDF: বৈচিত্র্যময় সংস্কৃতি, ভাষা ও ঐতিহ্যের দেশ ভারত 1947 সালে স্বাধীনতা অর্জনের পর থেকে উল্লেখযোগ্য পরিবর্তন প্রত্যক্ষ করেছে। স্বাধীনতার পর থেকে বর্তমান পর্যন্ত প্রায় ১৫ জন প্রধানমন্ত্রী ভারতকে পরিচালনা করেছে। ভারতে সমস্থ প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা দেশকে গতিশীলতার দিকে অগ্রগতি হতে দেখেছি। 2024 সালে দাঁড়িয়ে আসুন আজকে আমরা সেই বিশিষ্ট নেতাদের বা প্রধানমন্ত্রীদের নাম গুলি যেনে নেই।

স্বাধীন রাষ্ট্র হিসাবে ভারতের যাত্রা শুরু হয়েছিল জওহরলাল নেহরুর মাধ্যমে, যিনি ছিলেন একজন দূরদর্শী নেতা, যাঁর নীতিগুলি আধুনিক ভারতের ভিত্তি স্থাপন করেছিল। বছরের পর বছর ধরে, দেশটি গতিশীল ব্যক্তিত্ব এবং অভিজ্ঞ রাজনীতিবিদদের মিশ্রণ দেখেছে, প্রত্যেকে তাদের অনন্য দৃষ্টিভঙ্গিকে সামনে এনেছে। তাই আজকের পোস্টটির মাধ্যমে আমরা ভারতের স্বাধীনতার পর থেকে বর্তমান পর্যন্ত সমস্থ প্রধানমন্ত্রীর নাম এবং তাদের কার্যকাল সম্পর্কে জানাব।

নিয়মিত আপডেট পেতে Follow Now

ভারতের প্রধানমন্ত্রীর তালিকা 2024

ক্রমিক নংপ্রধানমন্ত্রীর নামকার্যকাল
জওহরলাল নেহেরু১৯৪৭–১৯৬৪
গুলজারিলাল নন্দা১৯৬৪, ১৯৬৬
লাল বাহাদুর শাস্ত্রী১৯৬৪–১৯৬৬
ইন্দিরা গান্ধী১৯৬৬–১৯৭৭, ১৯৮০–১৯৮৪
মোরারজি দেশাই১৯৭৭–১৯৭৯
চারণ সিং১৯৭৯–১৯৮০
রাজীব গান্ধী১৯৮৪–১৯৮৯
বিশ্বনাথ প্রতাপ সিং১৯৮৯–১৯৯০
চন্দ্রশেখর১৯৯০–১৯৯১
১০পি. ভি. নরসিমা রাও১৯৯১–১৯৯৬
১১অটল বিহারী বাজপেয়ী১৯৯৬, ১৯৯৮–২০০৪
১২এইচ. ডি. দেবগৌড়া১৯৯৬–১৯৯৭
১৩ই. কে. গুজরাল১৯৯৭–১৯৯৮
১৪মনমোহন সিং২০০৪–২০১৪
১৫নরেন্দ্র মোদি২০১৪–বর্তমান

জওহরলাল নেহরু (1947-1964): স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী নেহরু স্বাধীনতার আগে ও পরে ভারতীয় রাজনীতিতে একজন কেন্দ্রীয় ব্যক্তিত্ব ছিলেন। ভারতের জন্য তাঁর দৃষ্টিভঙ্গির মধ্যে শিল্পায়ন, ধর্মনিরপেক্ষতা এবং গণতন্ত্রের উপর জোর দেওয়া ছিল।

আরও পড়ুন:  ভারতের অর্থনৈতিক উন্নয়নে সোনালী চতুর্ভুজ এর অবদান আলোচনা করো।

ইন্দিরা গান্ধী (1966-1977,1980-1984): তার সাহসী সিদ্ধান্ত এবং দৃঢ় নেতৃত্বের জন্য পরিচিত, ইন্দিরা গান্ধীর কার্য কালে সবুজ বিপ্লব এবং 1974 সালে ভারতের প্রথম পারমাণবিক পরীক্ষার মতো উল্লেখযোগ্য ঘটনা ঘটেছিল।

অটল বিহারী বাজপেয়ী (1996,1998-2004): ভারত-পাকিস্তান সম্পর্কের উন্নতির জন্য অটল বিহারী বাজপেয়ী বাকপটুতা, বক্তৃতা দক্ষতা এবং প্রচেষ্টার জন্য পরিচিত একজন নেতা ছিলেন। তাঁর সরকার স্বর্ণ চতুর্ভুজের মতো উল্লেখযোগ্য পরিকাঠামো প্রকল্প হাতে নিয়েছিল।

মনমোহন সিং (2004-2014): সিংয়ের কার্য কালে জাতীয় গ্রামীণ কর্মসংস্থান গ্যারান্টি আইনের (NREGA) মতো প্রধান সামাজিক খাতের উদ্যোগের পাশাপাশি উল্লেখযোগ্য অর্থনৈতিক সংস্কার ও প্রবৃদ্ধি দেখা গেছে।

নরেন্দ্র মোদী (2014-বর্তমান): জিএসটি-র বাস্তবায়ন, ডিজিটাল ইন্ডিয়া উদ্যোগ এবং ভারতকে বিশ্ব উৎপাদন কেন্দ্রে পরিণত করার প্রচেষ্টার মতো উল্লেখযোগ্য নীতিগত পরিবর্তন মোদীর নেতৃত্বের দেশে লক্ষ্য করা গেছে। তাঁর শাসনামলে পরিকাঠামো উন্নয়ন এবং আন্তর্জাতিক কূটনীতির উপরও জোর দেওয়া হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় কয়েক দশক ধরে বিকশিত হয়েছে, যা দেশের পরিবর্তিত আকাঙ্ক্ষা এবং চ্যালেঞ্জগুলিকে প্রতিফলিত করে। প্রতিটি প্রধানমন্ত্রী অনন্য উপায়ে দেশের প্রবৃদ্ধিতে অবদান রেখেছেন, স্থিতিশীলতা এবং উত্থান উভয়ের মধ্য দিয়ে চলাচল করেছেন।

আরও পড়ুন:  Civil Courts Recruitment: কোর্টে একাধিক শূন্যপদে Assistants ও ক্লার্ক নিয়োগ, আবেদন এর শেষ তারিখ ৯ মে

FAQs

ভারতের প্রথম প্রধানমন্ত্রীর পুরো নাম কি?

শ্রী জওহরলাল নেহরু।

স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী কে?

স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী এর নাম হল শ্রী জওহরলাল নেহরু। ইনি স্বাধীনতার পর ১৯৪৭ সালে ১৫ ই আগস্ট ভারতের প্রধানমন্ত্রী হিসাবে নিযুক্ত হন এবং ২৭ মে ১৯৬৪ সাল পর্যন্ত নিজের কার্যকাল সামলান।

ভারতের দ্বিতীয় প্রধানমন্ত্রী কে ছিলেন?

ভারতে সবথেকে কম কার্য কালের এবং দ্বিতীয় প্রধানমন্ত্রী হল গুলজারিলাল নন্দা। ইনি জওহরলাল নেহরু পর ২৭ মে ১৯৬৪ সালে প্রধানমন্ত্রী হিসাবে নিযুক্ত হন এবং ৯ ই জুন ১৯৬৪ সালে নিজের পদ ত্যাগ করেন।

ভারতের বর্তমান প্রধানমন্ত্রী কততম?

১৫ তম প্রধানমন্ত্রী এবং বর্তমান প্রধানমন্ত্রী হল নরেন্দ্র মোদী।

ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী কে ছিলেন?

লাল বাহাদুর শাস্ত্রী হল ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী। লাল বাহাদুর শাস্ত্রী ভারতে প্রধানমন্ত্রী হিসাবে ৯ ই জুন ১৯৬৪ সালে যুক্ত হন এবং জানুয়ারি ১১,১৯৬৬ পর্যন্ত একজন প্রধানমন্ত্রী হিসাবে নিজের দায়িত্ব পালন করেন।

ভারতের বর্তমান প্রধানমন্ত্রীর নাম কি ২০২৪?

ভারতের বর্তমান প্রধানমন্ত্রীর নাম হল নরেন্দ্র দামোদরদাস মোদী।

WBEG

Leave a Comment

error: Content is protected !!