পশ্চিমবঙ্গের রাজ্যপালের তালিকা 2024 | List of Former Governors of West Bengal

Photo of author

Follow G-News

পশ্চিমবঙ্গের রাজ্যপালের তালিকা 2024:

অন্যদের শেয়ার করুন

পশ্চিমবঙ্গের রাজ্যপালের তালিকা 2024: ভারতের পূর্বাঞ্চলে অবস্থিত পশ্চিমবঙ্গ হল বৈচিত্র্যময় সংস্কৃতি, সমৃদ্ধ ইতিহাস এবং প্রাণবন্ত ঐতিহ্যের একটি নিদর্শন। ভারত স্বাধীনতা পাওয়ার পর এবং রাজ্য প্রতিষ্ঠার পর থেকেই পশ্চিমবঙ্গে রাজ্যপালের ভূমিকা গুরুত্বপূর্ণ। রাজ্যপাল ভারতের রাষ্ট্রপতি কর্তৃক নিযুক্ত রাজ্যের সাংবিধানিক প্রধান। বিগত 1947 থেকে 2024 সাল এর মধ্যে পশ্চিমবঙ্গে প্রায় 29 টি রাজ্যপালের অধীনে ছিল। পশ্চিমবঙ্গের রাজ্যপালের তালিকায় আজকে এই 29টি রাজ্যপালের নাম তুলে ধরব। স্বাধীন পশ্চিমবঙ্গের প্রথম রাজ্যপাল চক্রবর্তী রাজগোপালাচারী থেকে শুরু করে বর্তমান রাজ্যপাল সিভি আনন্দ বোস পর্যন্ত, এই পদে উচ্চ সম্মান ও নিষ্ঠাবান ব্যক্তিরা অধিষ্ঠিত ছিলেন।

পশ্চিমবঙ্গের রাজ্যপালের নাম 1947 থেকে 2024

 List of Former Governors of West Bengal


পশ্চিমবঙ্গের বর্তমান রাজ্যপাল

পশ্চিমবঙ্গের বর্তমান রাজ্যপাল হলেন ডঃ সিভি আনন্দ বোস। তিনি 2022 সালের 23শে নভেম্বর রাজ্যপাল হিসাবে পশ্চিমবঙ্গ রাজ্যের দায়িত্ব গ্রহণ করেছেন। পশ্চিমবঙ্গের রাজ্যপাল পদে যুক্ত হওয়ার আগে তিনি একজন সরকারী কর্মচারীর জীবনযাপন করছিলেন। তিনি একাধিক ভাষায় অসংখ্য প্রকাশনা সহ একজন সফল লেখকও।​ পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসাবে নিযুক্ত হওয়ার পর নিজের পরিচালনার মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়ন ও অগ্রগতির দিকে এগিয়ে নিয়ে গেছে।

নিয়মিত আপডেট পেতে Follow Now
আরও পড়ুন:  ICC T20 World Cup Winner List 2007 to 2024 | আইসিসি টি ২০ বিশ্বকাপ বিজয়ী দলের তালিকা

পশ্চিমবঙ্গের দীর্ঘতম দায়িত্ব পালনকারী রাজ্যপালের নাম

পশ্চিমবঙ্গের দীর্ঘ-মেয়াদী রাজ্যপাল ছিলেন পদ্মজা নাইডু। তিনি 1956 সালের 3রা নভেম্বর থেকে 1967 সালের 1লা জুন পর্যন্ত মোট 10 বছর 210 দিন রাজ্যপালের দায়িত্ব পালন করেছেন। পদ্মজা নাইডু ছিলেন বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী ও কবি সরোজিনী নাইডুর কন্যা এবং তিনি তাঁর শাসনামলে রাজ্যের প্রশাসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

পশ্চিমবঙ্গের প্রথম রাজ্যপালের নাম

পশ্চিমবঙ্গের প্রথম রাজ্যপাল ছিলেন চক্রবর্তী রাজগোপালাচারী। তিনি 1947 সালের 15ই আগস্ট দায়িত্ব গ্রহণ করেন এবং 1948 সালের 21শে জুন পর্যন্ত রাজ্যপালের দায়িত্ব পালন করেন। রাজাগোপালাচারী, সাধারণত রাজাজি নামে পরিচিত ছিলেন, তিনি একজন ভারতীয় রাষ্ট্রনায়ক, লেখক হওয়ার পার্শ্ববর্তী ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতা ছিলেন। তিনি ভারতের স্বাধীনতা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন এবং পরে ভারতের গভর্নর-জেনারেল সহ স্বাধীন ভারতে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে নিযুক্ত ছিলেন।

পশ্চিমবঙ্গের কম সময় দায়িত্ব পালনকারী রাজ্যপালের নাম

পশ্চিমবঙ্গের কম সময় দায়িত্ব পালনকারী রাজ্যপালের নাম হল ডিওয়াই পাতিল, তিনি 3 জুলাই 2014 সালে রাজ্যপাল হিসাবে নিযুক্ত হয়েছেন এবং 17 জুলাই, 2014 সালে নিজের পদত্যাগ করেছেন। তিনি মাত্র 14 দিনের জন্য পশ্চিমবঙ্গের রাজ্যপাল পদের দায়িত্ব নিজের কাঁধে নিয়েছিলেন।

আরও পড়ুন:  ভারতের ১০ টি সর্বোচ্চ পর্বতশৃঙ্গ | Highest Mountain Peak in India

আমরা যখন প্রাক্তন রাজ্যপালদের তালিকাটি খতিয়ে দেখি, তখন আমরা কেবল এই সম্মানিত ভূমিকায় দায়িত্ব পালন করা ব্যক্তিত্বদেরই স্মরণ করি না, পশ্চিমবঙ্গের ক্রমবর্ধমান রাজনৈতিক ও সামাজিক দৃশ্যপটকেও প্রতিফলিত করি। প্রতিটি রাজ্যপালের কার্যকাল রাজ্যের সমৃদ্ধ ইতিহাসের একটি অধ্যায়, যা রাজ্য শাসন এবং জাতীয় নীতির মধ্যে গতিশীল আন্তঃক্রিয়াকে তুলে ধরে।

সর্বশেষে আজকের পোস্টটির মধ্যে ভারত স্বাধীন হওয়ার পর পশ্চিমবঙ্গের সমস্থ রাজ্যপালের নাম তালিকার মাধ্যমে তুলে ধরা হল। উপরিক্ত অংশে প্রতিটি রাজ্যপাল এর নাম এবং পদে নিযুক্ত ও পদ ত্যাগ করার সময়সীমাও তুলে ধরা হয়েছে।

আজকের পোস্টটি তোমাদের বিভিন্ন পরীক্ষার প্রস্তুতি গ্রহণে সহায়তা করতে পারে, আজকের পোস্টটি বিভিন্ন পরীক্ষার জন্য জিকে এবং জেনারেল স্টাডিস টপিক কভার করবে। অতএব সময় নষ্ট না করে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং প্রয়োজনে তালিকাটি সংগ্রহ করে রাখুন।

Admin

Leave a Comment

error: Content is protected !!