ঘূর্ণিঝড় রেমাল এর গতিবেগ কত, প্রভাব কোথায় কোথায় পড়বে | IMD Predictions

Photo of author

Follow G-News

ঘূর্ণিঝড় রেমাল এর গতিবেগ কত

অন্যদের শেয়ার করুন

বঙ্গোপসাগর এর মধ্যে সৃষ্ট একটি নিন্মচাপ ঘূর্ণিঝড় এর মধ্যে পরিণত হবে, যা তীব্র গতিবেগ এর সাথে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের উপকূল রেখার মধ্যে আছড়ে পড়বে। এই ঘূর্ণিঝড়টির নামকরণ করা হয়েছে ‘রেমাল’।

ভারতীয় আবহাওয়া দপ্তর (IMD) সম্প্রতি ঘূর্ণিঝড় এর অগ্রগতির পূর্বাভাস দিতে গিয়ে বলেছে, এটি ২৫ মে ঘূর্ণিঝড়টি মারাত্মক রূপ ধরণ করবে এবং ২৬ মে সন্ধ্যা এর মধ্যে পশ্চিমবঙ্গ সহ বাংলাদেশ এর উপকূল সংলগ্ন অঞ্চল গুলির মধ্যে আছড়ে পড়বে। ২১ মে বঙ্গোপসাগর এর মধ্যে সৃষ্টি হওয়া একটি নিন্মচাপ অঞ্চল থেকে রেমাল ঘূর্ণিঝড়টির সূত্রপাত হয় এবং ধীরে ধীরে এটি তীব্র হতে শুরু করে।

নিয়মিত আপডেট পেতে Follow Now

নামকরণ

ঘূর্ণিঝড় রেমাল এর নামকরণ করা হয়েছে ওমান এর তরফ থেকে, ‘রেমাল’ শব্দটির আরাবিক ভাষায় অর্থ হল ‘sand’।

গতিবেগ

ধীরে ধীরে ঘূর্ণিঝড় রেমাল মারাত্মক রূপ ধরণ করেছে, শর্বেস কিছু আপডেট অনুযায়ী, রেমাল এর বর্তমান গতিবেগ ৬৫ কিমি প্রতি ঘণ্টা চলছে, যা ১০০ কিমি প্রতি ঘণ্টা এর বেশি গতিবেগ অতিক্রম করবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন:  Aadhaar Document Update 2024: বাড়িতে বসেই করুন আধার আপডেট, সম্পূর্ণ অনলাইন প্রসেস

রেমাল এর গতিবেগ এর কারণে ঝড়ো বাতাস এর গতিবেগ প্রায় ১১০ থেকে ১১২ কিমি প্রতি ঘণ্টায় থাকবে বলে আশা করা হচ্ছে এবং দমকা হওয়ার গতিবেগ প্রায় ১৩৫ কিমি প্রতি ঘণ্টা পৌছবে বলে আশা করা যাচ্ছে।

প্রভাব

ঘূর্ণিঝড়টির গতিবেগ থেকেই জানা যাচ্ছে যে, কতটা শক্তিশালী এর থেকে বোঝা যাচ্ছে যে এর প্রভাবও পড়বে মারাত্মক। কলকাতা এবং তার সংলগ্ন অঞ্চল গুলির মধ্যে প্রায় ৬০ কিমি গতিতে, দক্ষিণ ২৪ পরগনায় ১০০ কিমি গতিবেগে, পূর্ব মেদিনীপুরে ৮০ কিমি গতিবেগে দমকা হওয়া বাই যাবে বলে আশা করছে, যার ফলে এই অঞ্চলের মধ্যে ক্ষতির পরিমাণের ঝুঁকি বাড়িয়ে তুলছে।

প্রভাবিত স্থান

যদি আমরা পশ্চিমবঙ্গের মধ্যে প্রভাবিত স্থান গুলিতে লক্ষ্য করি তবে, উপকূল সংলগ্ন বহু জেলার মধ্যে পড়বে এই ঘূর্ণিঝড় রেমাল এর প্রভাব। পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলি যেমন – কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং হাওড়া এর মধ্যে এর প্রভাব পড়বে, এই জেলা গুলির মধ্যে এই সময় ভারী বৃষ্টিপাত হওয়ার পূর্বভাসও দেওয়া হয়েছে। এছাড়াও ঘূর্ণিঝড় রেমাল বাংলাদেশ এর উপকূলবর্তী অঞ্চল গুলির মধ্যেও ফেলবে প্রভাব।

আরও পড়ুন:  SBI PO Notification 2024: একাধিক শূন্যপদে নিয়োগ বিজ্ঞপ্তি, শূন্যপদের সংখ্যা ২৫,০০

আজকের পোস্টটির মাধ্যমে, আমরা জানার চেষ্ট করলাম কিভাবে ঘূর্ণিঝড় রেমাল এর নামকরণ করা হয়েছে, এর গতিবেগ কত, কোন কোন স্থানএর মধ্যে প্রভাব ফেলবে। আজকের পোস্টে দেওয়া তথ্য গুলি তোমাদের জন্য জিকে এবং কারেন্ট অ্যাফেয়ার্স এর দিক থেকে কাজে লাগবে।

Admin

Leave a Comment

error: Content is protected !!