মানব উন্নয়নের সীমাবদ্ধতা গুলি আলোচনা করো | Barriers to Human Development

Photo of author

Follow G-News

অন্যদের শেয়ার করুন

ভূমিকা : ১৯৯০ সালে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (UNDP) প্রকাশিত Human Declopment Report-এ উন্নয়ন পরিমাপকের নতুন সূচক মানব উন্নয়ন সূচক (Human Development Index-HDI) প্রকাশ করে। উন্নয়ন অর্থনীতিবিদদের একটি দল পাকিস্তানি অর্থনীতিবিদ Mahbub-ul-Haq-এর নেতৃত্বে প্রবৃদ্ধি ও মৌলিক চাহিদা সমন্বিত মানব উন্নয়ন সূচক (HDI) উদ্ভাবন করেন। এখানে জীবনাত্রার মান নির্ণয়ের উপাদান হল নাগরিকদের আয়ুষ্কাল (Life expectancy), সাক্ষরতার হার (Literacy rate) এবং ক্রয়ক্ষমতা বা মাথাপিছু আয় (Per capita income)। আলোচ্য সূচকে মানব উন্নয়নের সংজ্ঞায় বলা হয়েছে-“Human Development is development of the people, for the people, by the people.”। এই সংজ্ঞায় উল্লেখিত (i) Development of the people বা জনগণের উন্নয়নের অর্থ হল, জনগণের সক্ষমতা বৃদ্ধির জন্য বিনিয়োগ। (ii) Development for the people বা জনগণের জন্য উন্নয়ন বলতে বোঝায় অর্থনৈতিক প্রবৃদ্ধির সুষম বণ্টন এবং (iii) Development by the people বা জনগণ কর্তৃক উন্নয়নের অর্থ হল, উন্নয়নে জনগণের অংশগ্রহণের সুযোগ প্রদান।

এই দৃষ্টিভঙ্গি অনুযায়ী যেকোনো সমাজের মানুষের কল্যাণ তার আয়ের পরিমাণের উপর নির্ভর করে না, বরং মানুষ তার আয়কে কতখানি কাজে লাগিয়েছে তার উপর কল্যাণ বা উন্নয়ন নির্ভর করে।

২০১৯ সালে সংগৃহীত তথ্যের উপর ভিত্তি করে United Nations Development Programme মূলত ২০২০ সালের ১৫ ডিসেম্বর যে Human Development Report প্রকাশ করে সেখানে দেখা যায় মানব উন্নয়নের নিরিখে সবচেয়ে উপরে রয়েছে নরওয়ে, দ্বিতীয় স্থানে আয়ারল্যান্ড এবং তৃতীয় স্থানে রয়েছে সুইজারল্যান্ড। ২০২০ সালের এই রিপোর্টে দেখা গেছে যে, ১৮৯টি দেশের মধ্যে ভারতের স্থান ১৩১তম, বাংলাদেশের স্থান ১৩৩তম এবং পাকিস্তান ১৫৪তম স্থানে রয়েছে।

আরও পড়ুন:  স্থিতিশীল উন্নয়নের প্রধান চ্যালেঞ্জ বা সীমাবদ্ধতা গুলি আলোচনা করো | Discuss the main challenges or constraints to sustainable development

মানব উন্নয়নের সীমাবন্ধতা :

মানব উন্নয়ন একটি গতিশীল এবং বহুমুখী প্রক্রিয়া যা ব্যক্তি এবং সমাজের বৃদ্ধি এবং উন্নয়নকে নির্দেশ করে। বছরের পর বছর ধরে অগ্রগতি হওয়া সত্ত্বেও, মানব উন্নয়ন কিছু বাধা বা সীমাবদ্ধতার সন্মুখীন হয়। যেগুলি হল –

নিয়মিত আপডেট পেতে Follow Now

অর্থনৈতিক বৈষম্য

মানব উন্নয়নের অন্যতম প্রধান বাধা হলো অর্থনৈতিক বৈষম্য। অর্থনৈতিক বৈষম্য শুধুমাত্র ব্যক্তিদের প্রভাবিত করে না বরং প্রজন্মগত দারিদ্র্য চক্রকে স্থায়ী করে, যা ভবিষ্যত প্রজন্মের জন্য তাদের আর্থ-সামাজিক অবস্থার সীমাবদ্ধতা থেকে মুক্ত হওয়া কঠিন করে তোলে।

শিক্ষাগত বৈষম্য

শিক্ষা মানব উন্নয়নের মূল ভিত্তি, তবুও মানসম্মত শিক্ষার প্রবেশাধিকার সর্বজনীন নয়। ভৌগলিক অবস্থান, লিঙ্গ এবং অর্থনৈতিক অবস্থার মতো কারণগুলি শিক্ষার সুযোগগুলিকে সীমিত করতে পারে। তাই মানব উন্নয়নে একটি বিশেষ বাধা হিসাবে দাড়ায় শিক্ষাগত বৈষম্য।

স্বাস্থ্য সংক্রান্ত বাধা

স্বাস্থ্য মানব উন্নয়নের আরেকটি গুরুত্বপূর্ণ উপাদান। অপর্যাপ্ত স্বাস্থ্যসেবা অবকাঠামো, সাশ্রয়ী মূল্যের চিকিৎসা পরিষেবার অভাব, এবং অপর্যাপ্ত স্বাস্থ্য শিক্ষার মতো বাধাগুলি স্বাস্থ্যের খারাপ ফলাফলের দিকে নিয়ে যেতে পারে। এই সমস্যাগুলি বিশেষত উন্নয়নশীল দেশগুলিতে তীব্র, যার কারণে এটি একটি অন্যতম বাধা হয়ে দাড়িয়েছে মানব উন্নয়নের।

রাজনৈতিক অস্থিরতা

রাজনৈতিক অস্থিরতা ও সংঘাত মানব উন্নয়নের ক্ষেত্রেও বড় বাধা। যুদ্ধ, নাগরিক অস্থিরতা, এবং সরকারী দুর্নীতি সমাজের স্বাভাবিক কার্যকারিতা ব্যাহত করতে পারে, যার ফলে বাস্তুচ্যুতি, জীবনহানি এবং অবকাঠামো ধ্বংস হতে পারে। এই শর্তগুলি উন্নয়ন কর্মসূচী বাস্তবায়ন করাকে চ্যালেঞ্জিং করে তোলে এবং বছরের পর বছর অগ্রগতির বিপরীত হতে পারে।

আরও পড়ুন:  স্থিতিশীল উন্নয়নের লক্ষ্য গুলি আলোচনা করো | Discuss the Sustainable Development Goals

আরও পড়ুন: অর্থনৈতিক উন্নয়ন বলতে কী বোঝায়? এর বৈশিষ্ট্য ও সূচক গুলি আলোচনা করো।

পরিবেশগত বাধা

পরিবেশের অবক্ষয় মানব উন্নয়নের জন্য দীর্ঘমেয়াদী হুমকি হয়ে দাঁড়িয়েছে। জলবায়ু পরিবর্তন, দূষণ এবং প্রাকৃতিক সম্পদের অবক্ষয় খাদ্য ও পানির ঘাটতি, স্বাস্থ্য সমস্যা এবং অর্থনৈতিক অস্থিতিশীলতার কারণ হতে পারে। এই প্রভাবগুলি প্রশমিত করতে এবং ভবিষ্যত প্রজন্মের জন্য একটি বাসযোগ্য গ্রহ নিশ্চিত করার জন্য টেকসই অনুশীলন এবং নীতিগুলি অপরিহার্য।

সাংস্কৃতিক বাধা

সাংস্কৃতিক নিয়ম ও বিশ্বাসও মানুষের বিকাশকে বাধাগ্রস্ত করতে পারে। লিঙ্গ বৈষম্য, বাল্যবিবাহ এবং পরিবর্তনের প্রতিরোধের মতো অভ্যাস ব্যক্তিদের সম্ভাবনা এবং স্বাধীনতাকে সীমিত করতে পারে। এই বাধাগুলি অতিক্রম করার জন্য সাংস্কৃতিক বোঝাপড়া এবং মানবাধিকারের প্রতি শ্রদ্ধার প্রচার করা গুরুত্বপূর্ণ।

প্রযুক্তিগত বিভাজন

ডিজিটাল যুগ দ্রুত প্রযুক্তিগত অগ্রগতি নিয়ে এসেছে, কিন্তু সবাই সমানভাবে উপকৃত হয়নি। শহুরে এবং গ্রামীণ এলাকার মধ্যে এবং উন্নত ও উন্নয়নশীল দেশগুলির মধ্যে প্রযুক্তিগত বিভাজন তথ্যের অ্যাক্সেস এবং উদ্ভাবন এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির সুযোগ সীমিত।

উপসংহার: মানব উন্নয়নের বাধা অতিক্রম করার জন্য সমাজের সকল ক্ষেত্রের সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন। সরকার, সংস্থা এবং ব্যক্তিদের অবশ্যই নীতি সংস্কার, শিক্ষা এবং সমতা ও টেকসইতার প্রচারের মাধ্যমে এই চ্যালেঞ্জ মোকাবেলা করতে একসঙ্গে কাজ করতে হবে। তবেই আমরা এমন একটি বিশ্ব অর্জনের আশা করতে পারি যেখানে প্রতিটি ব্যক্তির তাদের পূর্ণ সম্ভাবনায় পৌঁছানোর সুযোগ রয়েছে।

WBEG

Leave a Comment

error: Content is protected !!