BSF Recruitment 2024: বর্ডার সুরক্ষা ফোর্সে একাধিক শূন্যপদে নিয়োগ বিজ্ঞপ্তি, যোগ্যতা কি?

Photo of author

Follow G-News

BSF Recruitment 2024

অন্যদের শেয়ার করুন

BSF Recruitment 2024: চাকরির প্রস্তুতি করা প্রার্থীদের জন্য আরও সুখবর, এবং যারা আর্মি এর জন্য প্রস্তুতি গ্রহণ করছে তাদের জন্য আরও সুখবর, বর্ডার সুরক্ষা ফোর্স (BSF) একাধিক শূন্যপদে করবে নিয়োগ। পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা থেকে আগ্রহী প্রার্থীরা এই শূন্যপদ গুলির জন্য যোগ্য হয়ে থাকলে আবেদন করতে পারবে। শূন্যপদ গুলির জন্য যোগ্যতা কি, আবেদন কিভাবে করবেন, আবেদন ফি কত, মাসিক বেতন কত? এরকম সমস্থ প্রশ্নে উত্তর আজকে আমার এখানে তুলে ধরেছি সমস্থ কিছু জানার জন্য প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ুন।

শূন্যপদের সংখ্যা

বর্ডার সুরক্ষা ফোর্স এবছর প্রায় ১৪১ টি শূন্যপদে নিয়োগ করবে, শূন্যপদ গুলি A, B ও C গ্রুপে বিভক্ত রয়েছে। আবার এই গ্রুপ ভেদেও একাধিক শূন্যপদে করবে নিয়োগ এবছর। শূন্যপদ গুলি সংক্রান্ত সমস্থ বিস্তারিত তথ্য নিচে দেওয়া হল –

নিয়মিত আপডেট পেতে Follow Now

মাসিক বেতন

বিভিন্ন গ্রুপের বিভিন্ন শূন্যপদ গুলির জন্য মাসিক বেতন বিভিন্ন রকম, তবে শূন্যপদ গুলির জন্য মাসিক বেতন দেওয়া হবে Level 3, Level 4, Level 5, Level 6, Level 7 অনুযায়ী। প্রতিটি পদের জন্য এই Pay Level গুলি নির্ধারিত করা হয়েছে।

আরও পড়ুন:  ভারতীয় রেলে Loco Pilot পদে কর্মী নিয়োগ, মাধ্যমিক পাশে করুন আবেদন

BSF Recruitment – যোগ্যতা

BSF এর বিজ্ঞপ্তি অনুযায়ী বিভিন্ন পদের জন্য যোগ্যতার মানদন্ডও বিভিন্ন রকমএর রাখা হয়েছে, তবে নূন্যতম যোগ্যতার কথা বললে, তা হল মাধ্যমিক পাশ। তবে প্রার্থীরা, নূন্যতম ১৮ থেকে ৩০ বছর বয়সী হতে হবে, তবেই শূন্যপদ গুলির জন্য আবেদন জানাতে পারবে। সমস্ত শূন্যপদএর জন্য যোগ্যতার মানদন্ড গুলি নিন্মে তুলে ধরা হল –

BSF Recruitment – আবেদন পদ্ধতি

প্রার্থীদের শূন্যপদ গুলিতে আবেদন করার জন্য কিছু পদক্ষেপ অনুসরণ করতে হবে। সর্বপ্রথম প্রার্থীকে নিজের যোগ্যতা দেখে নিতে হবে এবং অফিসিয়াল পোর্টাল এর মধ্যে প্রবেশ করতে হবে। এর পর নির্দিষ্ট সময় অনুযায়ী আবেদন ফর্মটির মধ্যে নিজের তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে এবং প্রয়োজনীয় ডকুমেন্ট গুলি অফিসিয়াল পোর্টাল এর মধ্যে আপলোড করতে হবে। এরপর অনলাইন পেমেন্ট অপশন দিয়ে নির্দিষ্ট আবেদন ফি পেমেন্ট করে দিলেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

আবেদন ফি

BSF শূন্যপদ গুলির জন্য আবেদন করতে আবেদন ফি এর দরকার পড়বে ১০০ টাকা, তবে এই আবেদন ফি SC/ST/ESM/Female প্রার্থীদের দিতে হবে না।

আরও পড়ুন:  AIIMS Recruitment 2024: স্টাফ নার্স পদে এইমস এর মধ্যে নিয়োগ, আবেদন শেষের তারিখ 8ই জুন

BSF Recruitment – নিয়োগ প্রক্রিয়া

শূন্যপদ গুলির জন্য বর্ডার সুরক্ষা ফোর্স একাধিক ধাপে করবে নিয়োগ। যেমন – লিখিত পরীক্ষা, ফিজিক্যাল টেস্ট, স্কিল টেস্ট এবং ডকুমেন্ট যাচাই করণ ধাপ এর মধ্যে দিয়ে করবে নিয়োগ। প্রতিটি পরথীকে এই ধাপ গুলি পাশ করতে হবে তবেই সেই প্রার্থী চাকরি পাওয়ার জন্য যোগ্য বলে ধরা হবে।

পরীক্ষা

পরীক্ষা সংক্রান্ত কোনরকম তথ্য অফিসিয়াল বিজ্ঞপ্তি তে জানানো হয়নি তবে আবার বিজ্ঞপ্তি জারি করে পরীক্ষা সংক্রান্ত সমস্থ তথ্য জানিয়ে দেওয়া হবে, এমনকি পরীক্ষার তারিখও।

আবেদন শুরুর তারিখ18 মে, 2024
আবেদন শেষের তারিখ16 জুন, 2024
পরীক্ষার তারিখজানিয়ে দেওয়া হবে
অফিসিয়াল পোর্টালhttps://www.bsf.gov.in/
অফিসিয়াল বিজ্ঞপ্তিDownload

উপরিক্ত অংশে উল্লেখিত সময়সীমার মধ্যে আগ্রহী প্রার্থীদের শূন্যপদ গুলির জন্য আবেদন জানাতে হবে। ইচ্ছুক প্রার্থীরা যদি যোগ্যতা থাকে তবে আবেদন জানাতে পারবে।

WBEG

Leave a Comment

error: Content is protected !!