বাংলা আবেদন পত্র | AEC Bengali

Photo of author

Follow G-News

বাংলা আবেদন পত্র AEC Bengali

অন্যদের শেয়ার করুন

সুপ্রিয় ছাত্র-ছাত্রী বৃন্দ, আজকে আমি তোমাদের সাথে বাংলায় আবেদন পত্রের কিছু লেখা তোমাদের সাথে শেয়ার করব। এগুলি তোমাদের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ ভাবে সাহায্য করবে। বিশেষ করে যারা কলেজ এর মধ্যে পড়ছে এবং যাদের AEC তে MIL Bengali বিষয়টি রয়েছে। এই বিষয়টির সিলেবাস এর মধ্যে আবেদনপত্র টপিকটি অন্তর্ভুক্ত রয়েছে। অতএব এই পোস্টটি বিশেষ ভাবে কলেজ ছাত্রছাত্রীদের জন্য সাহায়ক। আজকের পোস্টে আবেদন পত্রের ০১ পার্ট শেয়ার করা হল। অতএব আর বেশি দেরি না করে দ্রুততার সহ আবেদন পত্র গুলি দেখে নাও, প্রয়োজনে সংগ্রহ করে না। 

১) হারিয়ে যাওয়া ব্যাংক পাশবই এর নতুন পাশবই কপি এর জন্য আবেদন পত্র। 

প্রতি,
ব্যাংক মানেজার,
ব্যংকের নাম
ব্রাঞ্চের  নাম
ঠিকানা

নিয়মিত আপডেট পেতে Follow Now

বিষয় : নতুন পাশবই এর জন্য আবেদন বা দরখাস্ত

প্রিয় মহাশয়,

                        আমি আপনাদের এই মর্মে দৃষ্টি আকর্ষণ করছিযে, আপনাদের ব্যাংকে আমার একটি সেভিংস ব্যাংক একাউন্ট আছে এবং আমার একাউন্ট এর নম্বর হল ০০০০০০০০০০০০ । আমাকে প্রদান করা পাশবইটি কালক্রমে হারিয়ে ফেলেছি, এখন ব্যাংকের সাথে পুনরায় লেনদেন চালিয়ে যাওয়ার জন্য আমার একটি নতুন পাশবই এর দরকার পড়বে। এখন আমি কিভাবে একটি নতুন পাশবই ব্যংকের কাছ থেকে পেতে পারি, তার বিবরণী আমাকে জানান এবং এ  বিষয়ে আমাকে সাহায্য করার অনুরোধ আপনাদের করছি।

                        আমার নতুন পাশবইটি খুব দ্রুত দরকার, তাই আপনাদের কাছে আমি একান্ত ভাবে নিবেদন বা আবেদন করছি যে আমার বিষয়টি সমাধান দ্রুত করলে আমার পক্ষে বিশেষ ভাবে সাহায্য হবে।

ধন্যবাদান্তে,
আপনার একান্ত গ্রাহক
নিজের নাম

 ২) খারাপ ইলেকট্রিক মিটার পরিবর্তনের জন্য আবেদন পত্র। [আবেদন পত্র]

মাননীয়
স্টেশন ম্যানেজার
ব্রাঞ্চ নাম
WBSEDCL

বিষয় : খারাপ ইলেকট্রিক মিটার পরিবর্তনের জন্য আবেদন পত্র

মাননীয় মহাশয়,
আপনার কাছে আমার বিনীত নিবেদন যে, আমি (নিজের নাম), পিতা (পিতার নাম)। আমি আপনার বিদ্যুত স্টেশন এলাকার অন্তর্গত গ্রাম (গ্রামের নাম) পোস্ট (নাম), জেলা (নাম) এর একজন বিদ্যুত গ্রাহক। সাম্প্রতি আমি বিদ্যুত এর মাসিক বিল পেমেন্ট করতে গিয়ে দেখি, এইবার আশাবাদী বিল এর চেয়ে মাত্রা অতিরিক্ত বিল এসেছে, আগে এরকম হয়নি এবং আমরা নিয়মিত এবং পর্যাপ্ত পরিমাণে বাড়িতে বিদ্যুত খরচ করে থাকি, তবুও এইবার মাসিক বিলে অত্যাধিক বিল এসেছে, আমি এর কোন নির্দিষ্ট কারণ খুজে না পেয়ে, আমার কাছে মনে হচ্ছে যে, আমার ইলেকট্রিক্স মিটারের মধ্যে কিছু খারাপ হয়ে গেছে, যার কারণে অতিরিক্ত ইলেকট্রিক্স বিল এসেছে।

আরও পড়ুন:  তাৎক্ষণিক বক্তৃতা | AEC Bengali

                        অতএব, এখন আপনার কাছে একান্ত ভাবে নিবেদন যে, এখন আমার বাড়ির ইলেকট্রিক্স মিটার হয়তো পরিবর্তন করা হোক বা রিপেয়ারিং করা হোক। যদি এই আবেদন দ্রুততার সহ সম্পূর্ণ করা হয় তবে আমি বিশে ভাবে উপকৃত হব। এই সময়ে দাড়িয়ে আমার একটি মাতৃ নিবেদন যে আমরা বিষয়টির ওপর বিশেষ ভাবে দৃষ্টি আরোপ করা হোক এবং খুব দ্রুততার সহ আমার সমস্যার সমাধান করা হোক।

বিনীত, 
(নিজের নাম)

৩) ছাড়পত্র পাওয়ার জন্য প্রধান শিক্ষক মহাশয়ের কাছে আবেদন পত্র।  [প্রতিষ্ঠানিক পত্র]

মাননীয়,
প্রধান শিক্ষক
বিদ্যালয়ের নাম
বিদ্যালয়ের ঠিকানা

বিষয় : ছাড়পত্র পাওয়ার জন্য আবেদন।

মহাশয়,

            আমার বিনীত নিবেদন এই যে আমি আপনার বিদ্যালয়ের ______  শ্রেণীর একজন ছাত্র/ছাত্রী। আমার নাম হল (নিজের নাম)। আমার বাবার চাকরি সুত্রে বর্তমানে আমরা পুরো পরিবার সহ ভিন্ন রাজ্যে যেতে হচ্ছে, এইজন্যে আমার শ্রেণী কক্ষের ছাড়পত্র একান্ত ভাবে প্রয়োজন। আপনি আমাকে এই ছাড়পত্র দিলে আমি খুব সহজেই ভিন্ন রাজ্যে নতুন শিক্ষা প্রতিষ্ঠানে নাম নথিভুক্ত করতে সক্ষম হবো।

            অতএব এখন আপনার কাছে একান্ত আবেদন যে, আপনি যদি আমার আবেদনটি গ্রহণ করে দ্রুততার সহ যদি ছাড়পত্রটি আমাকে প্রদান করেন তবে আমি বিশেষ ভাবে উপকৃত হব।

আপনার একান্ত অনুগত ছাত্র
(নিজের নাম)

৪। ক্রেতা চুক্তি অনুযায়ী মূল্য নির্দিষ্ট সময়ে পরিশোধ করেনি, তা নিয়ে মূল্য পরিশোধের তাগিদ নিয়ে একটি আবেদন পত্র রচনা।

লক্ষ্মী ওয়াচ সেলার্স
মোবাইল নং : ০১০১০১১০১০১০১                                                                                                 
কলকাতা – ৭৩৫২১২
২৪ শে জানুয়ারী ২০২৪

বিষয় : মূল্য পরিশোধের আবেদন।

সবিনয় নিবেদন,

                        বিগত ৯ ই সেপ্টেম্বর ২০২৩ তারিখে আপনার ফরমাস অনুযায়ী আমরা গত ১৩ ই ফ্রেব্রুয়ারী ২০২৩ তারিখে আপনার দ্বারা অর্ডার কৃত মাল আপনাদের দোকানের উদ্দেশ্যে প্রেরণ করেছি। চুক্তি অনুযায়ী আপনি পালের ২/৩ অংশ মূল্য পরিশোধ করেছেন ১৫ ই সেপ্টেম্বর ২০২৩ তারিখের মধ্যে, চুক্তির শর্তানুসারে অবশিষ্ট্য মূল্য পরিশোধের কথা ১৫ ই নভেম্বর ২০২৩ তারিখের মধ্যে। কিন্তু দুখের সাথে আপনাকে জানতে হছে যে, আপনার সাথে ক্রেতা চুক্তি গ্রহণ করার পরেও ১ মাসের বেশি সময় পেরিয়ে গেছে তবুও আপনি মালয়ের সম্পূর্ণ টাকা পরিশোধ করতে পারেনি। আপনার অবগতির জন্য এই পত্র লিখতে বাধ্য হয়ে উঠলাম।

                        সর্বশেষে, আপনার কাছ থেকে প্রাপ্ত অবশিষ্ট বকেয়া মূল্য বাবদ যে ৫৫০০ টাকা পাওয়া যায়, তার জন্য আপনার কাছে আবেদন সহ জানানো যাচ্ছে যে খুব শীঘ্রই সেটি পরিশোধ করে দিন।

আরও পড়ুন:  চারণ কবি ভারভারা রাও MCQ প্রশ্ন উত্তর |একাদশ শ্রেণী বাংলা

আপনার বিপনির শ্রীবৃদ্ধি কামনা করি।
দয়াশিং
ধন্যবাদান্তে
দয়াশিং ওয়াচ স্টোর

 শ্রীযুক্ত
কমলকান্ত
কলকাতা
কর্মাধক্ষ
লক্ষ্মী ওয়াচ সেলার্স

৫। রাস্তা মেরামতের জন্য একটি আবেদন পত্র লেখো।

প্রতি,
মাননীয় পঞ্চায়েত প্রধান,
পঞ্চায়েতের নাম
পঞ্চায়েতের ঠিকানা 

বিষয় : রাস্তা মেরামতের জন্য আবেদন পত্র।

মহাশয়,

            সবিনয় নিবেদন, আমরা আপনার অঞ্চলের অধীনে(গ্রামের নাম) গ্রামের (গ্রামের পড়ার নাম ) পড়ার স্থায়ী বাসিন্দা, আমাদের গ্রামের রাস্তাঘাট বেশ কিছুদিন ধরে, যানচলাচল এবং যাতায়াতের জন্য বেশ দুর্গম হয়ে উঠেছে। বিশেষকরে বর্ষাকালে এই রাস্তা দিয়ে চলাচল করতে খুবই অসুবিধার সম্মুখীন হতে হয়।

            অতএব আপনার কাছে বিনীত নিবেদন যে, এই আবেদনপত্রটি দ্রুততার সাথে গ্রহণ করে, যত দ্রুত সম্ভব রাস্তা মেরামতের ব্যবস্থাপনা গ্রহণ করলে আমাদের পক্ষে সুবিধা হবে।

ধন্যবাদান্তে
আপনার গ্রামবাসী

 ৬। অগ্রিম ছুটি চেয়ে প্রধান শিক্ষক মহাশয়এর কাছে আবেদন পত্র। [প্রতিষ্ঠানিক পত্র]

মাননীয় 
প্রধান শিক্ষক মহাশয়/ প্রধান অধ্যক্ষ
বিদ্যালয়ের নাম/ কলেজ এর নাম
বিদ্যালয়/কলেজ এর ঠিকানা 

বিষয় : অগ্রিম ছুটির জন্য আবেদন

মহাশয়/মহাশয়া,

                        আপনার কাছে বিনীত নিবেদন যে, আমি আপনার বিদ্যালয়ের ______ শ্রেণীর ছাত্র/ছাত্রী। আমার নাম _____। আগামী _________ তারিখ থেকে ___________ তারিখ পর্যন্ত কিছু কারণে বিদ্যালয়ের মধ্যে উপস্থিত থাকিতে পরিব না।

            অতএব আপনার কাছে একান্ত ভাবে নিবেদন যে, আমার জন্য এই কিছুদিনের ছুটি যদি আপনি মঞ্জুরী দেন তবে আমি বিশেষ ভাবে উপকৃত হব।

বিনীত
আপনার একান্ত, অনুরাগী ছাত্র/ছাত্রী
(নিজের নাম)

৭। অ্যাডমিট কার্ড/প্যান কার্ড/আধার কার্ড/ব্যাঙ্কের পাসবুক/মোবাইল ফোন ইত্যাদি হারানোর জন্য স্থানীয় থানায় একটি এফআইআর লিখুন। [অভিযোগ পত্র]

প্রতি,
আই.সি
কলকাতা থানা
কলকাতা, পশ্চিমবঙ্গ
700001

বিষয় : MP অ্যাডমিট কার্ড হারানোর কারণে এফআইআর দায়ের করা

স্যার,

যথাযথ সম্মানের সাথে আমি আপনাকে জানাতে অনুরোধ করছি যে আমি [আপনার স্কুলের নাম] এর 12 তম শ্রেণির ছাত্র। গতকাল আমি আমার সমস্ত আসল কাগজপত্র নিয়ে চাকরির জন্য আবেদন করতে গিয়েছিলাম, আমি আমার এমপি অ্যাডমিট কার্ড হারিয়ে ফেলেছিলাম, যখন আমি একটি ভিড় বাসে বাড়ি ফিরছিলাম। আমি এখানে এবং সেখানে আমার প্রবেশপত্র অনুসন্ধান করছি কিন্তু আমি আমার প্রবেশপত্র কোথাও পাইনি। এখন আমার প্রবেশপত্র হারানোর কারণে আমি অনেক কষ্ট পেয়েছি। ডুপ্লিকেট অ্যাডমিট কার্ড পাওয়া আমার জন্য খুবই জরুরি।

তাই আপনাকে অনুরোধ করা হচ্ছে বিষয়টি গুরুত্ব সহকারে দেখার এবং যথাযথ পদক্ষেপ নেওয়ার জন্য যাতে আমি যত তাড়াতাড়ি সম্ভব এবং বাধ্যতামূলকভাবে একটি ডুপ্লিকেট প্রবেশপত্র পেতে পারি।

ধন্যবাদান্তে 
তোমার বিশ্ব্স্ত 
(তোমার নাম) 
তারিখ:

Admin

Leave a Comment

error: Content is protected !!