IGCAR Recruitment 2024: অ্যাটমিক এনার্জি বিভাগে একাধিক কর্মী নিয়োগ, শুরু হল আবেদন প্রক্রিয়া

Photo of author

Follow G-News

IGCAR Recruitment 2024

অন্যদের শেয়ার করুন

IGCAR Recruitment 2024: ভারত সরকারের পারমাণবিক শক্তি বিভাগ, ইন্দিরা গান্ধী সেন্টার ফর অ্যাটমিক রিসার্চ (IGCAR) একটি নিয়োগ বিজ্ঞপ্তি ঘোষণা করেছে। এই বিজ্ঞপ্তির মাধ্যমেই বিভাগের বিভিন্ন ইউনিটে বিভিন্ন পদ পূরণ করা উদ্দেশ্য রয়েছে সংস্থার। ভারতের বৈজ্ঞানিক ও চিকিৎসা ক্ষেত্রে অগ্রগতিতে অবদান রাখতে ইচ্ছুক যোগ্যতাসম্পন্ন পেশাদারদের জন্য এটি একটি সুবর্ণ সুযোগ। এই শূন্যপদ গুলির জন্য লিঙ্গ ভেদে পুলিশ ও মহিলা প্রার্থীরা সবাই আবেদন করতে পারবে। তবে আর কিসের অপেক্ষা আপনি যদি চাকরি খুঁজছেন তবে আপনার জন্য হতে পারে এটি একটি সুবর্ণ সুযোগ। বিজ্ঞপ্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জানার জন্য আজকের প্রতিবেদনটি পড়ুন।

ইভেন্টসময় ও তারিখ
আবেদন শুরু01/06/2024 at 10:00 AM
আবেদন শেষ30/06/2024 at 11:59 PM

IGCAR Recruitment – শূন্যপদের সংখ্যা

অ্যাটমিক বিভাগ এর শূন্যপদ এর বিজ্ঞপ্তিতে মোট ৯১ টি শূন্যপদের ঘোষণ করা হয়েছে, যেগুলি অবর বিভিন্ন পোস্ট এর মধ্যে বিভক্ত হয়ে রয়েছে। যেমন – সাইন্টিফিক অফিসার, টেকনিক্যাল অফিসার, নার্স, টেকনিশিয়ান। এইসব পোস্ট গুলির জন্যও একটি নির্দিষ্ট মানে শূন্যপদ গুলিকে বিভক্ত করে রাখা হয়েছে। সমস্থ শূন্যপদের তথ্য নিন্মে আলোচনা করা হল।

নিয়মিত আপডেট পেতে Follow Now

মাসিক বেতন – শূন্যপদ গুলির জন্য মাসিক বেতন ২১ হাজার থেকে ১,৭৭,৫০০ পর্যন্ত হতে পারে। তবে প্রতিটি পদের জন্য মাসিক বেতন বিভিন্ন রকমের হবে। মাসিক বেতন সংক্রান্ত উপরিক্ত অংশে দেওয়া হয়েছে, আরও বিস্তারিত জানতে হলে অফিসিয়াল বিজ্ঞপ্তি পড়ুন।

আরও পড়ুন:  BPNL Recruitment 2024: মাধ্যমিক পাশে ভারতীয় পশুপালন নিগাম লিমিটেডে 5250 টি শূন্যপদে চাকরি সুযোগ

IGCAR Recruitment – যোগ্যতা

শূন্যপদ গুলিতে চাকরি পাওয়ার জন্য প্রার্থীদের নূন্যতম কিছু যোগ্যতার প্রয়োজন হবে। সেই যোগ্যতা গুলি নিন্মে আলোচনা করা হল।

শিক্ষাগত যোগ্যতা

IGCAR বিভাগের মূল শূন্যপদ গুলির মধ্যে নিয়োগ পেতে কিছু শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হয়ে থাকে। যেমন – সাইন্টিফিক অফিসার এর জন্য মাস্টার ডিগ্রি, টেকনিকাল অফিসার এর জন্য স্নাতক ডিগ্রি, নার্স এর শূন্যপদ গুলির জন্য ডিপ্লোমা এবং স্নাতক ডিগ্রি এবং টেনিশিয়ান পদের জন্য ডিপ্লোমা করা থাকা আবশ্যিক।

বয়সগত যোগ্যতা

শিক্ষাগত যোগ্যতার মতোই প্রতিটি শূন্যপদ এর জন্য বয়সগত যোগ্যতার প্রয়োজন হবে প্রার্থীদের, তবে প্রতিটি শূন্যপদ এর জন্য এই যোগ্যতা হবে ভিন্ন প্রকৃতির। যেমন – সাইন্টিফিক অফিসার পদের জন্য প্রার্থীদের বয়স-সীমা ৩৫ বছর এর মধ্যে হতে হবে, টেকনিকাল অফিসার এর জন্য ৩০ বছর পর্যন্ত বয়স-সীমা, নার্স পদের জন্য ৩২ বছর পর্যন্ত বয়স-সীমা রয়েছে এবং টেকনিশিয়ান পদের জন্য নূন্যতম বয়সসীমা রাখা হয়েছে ২৮ বছর পর্যন্ত।

আরও পড়ুন:  IITM Recruitment 2024: ইন্টারভিউ এর মাধ্যমে ৬৫ টি শূন্যপদে নিয়োগ

IGCAR Recruitment – আবেদন পদ্ধতি

শূন্যপদ গুলির জন্য আবেদন করতে হবে সম্পূর্ণ ভাবে অনলাইন মাধ্যমে। অফিসিয়াল পোর্টাল এর মাধ্যমে কিছু পদক্ষেপ অনুসরণ করে করতে হবে আবেদন। সম্পূর্ণ পদ্ধতি নিচে দেওয়া হল –

  • সর্বপ্রথম IGCAR-এর অফিসিয়াল নিয়োগ পোর্টালে যান।
  • সঠিক বিবরণ সহ আবেদনপত্রটির জন্য নিবন্ধন করুন।
  • এখন আবেদনপত্রটি ফিলাপ করে ফেলুন।
  • শিক্ষাগত শংসাপত্র এবং অভিজ্ঞতার চিঠি সহ প্রয়োজনীয় নথি আপলোড করুন।
  • ফর্মটি জমা দিন এবং ভবিষ্যতের রেফারেন্সের জন্য একটি প্রিন্টআউট বের করে নিন।

আবেদন ফি – শূন্যপদ গুলির জন্য আবেদন করতে আবেদন ফি হিসাবে ৫০০ টাকা ধার্য করা হয়েছে, তবে SC/ST/PWD/Women প্রার্থীদের কোনরকম আবেদন ফি জমা দিতে হবে না।

IGCAR Recruitment – নিয়োগ পদ্ধতি

শূন্যপদ গুলির জন্য IGCAR এর অধীনে নিয়োগ করা হবে বিভিন্ন ধাপে। Personal Interview, Screening Test, Preliminary, Advanced, and Trade/Skill Tests এই তিনটি ধাপ এর মাধ্যমে চাকরি প্রারহীদের করা হবে নিয়োগ। তবে প্রতিটি ধাপ এর মধ্যে পাশ করার পরেই পরের ধাপএর জন্য উত্তীর্ণ হবে চাকরি-প্রার্থীরা।

IGCAR-এর এই নিয়োগ বিজ্ঞপ্তি চাকরি-প্রার্থীদের জন্য ভারতের অন্যতম প্রধান গবেষণা প্রতিষ্ঠানে যোগদানের একটি উল্লেখযোগ্য সুযোগ। প্রতিযোগিতামূলক বেতন, একটি স্পষ্ট নির্বাচন প্রক্রিয়া এবং লিঙ্গ ভেদে নিয়োগ প্রক্রিয়া চলছে। ভারতে বৈজ্ঞানিক ও চিকিৎসা সংক্রান্ত উদ্ভাবন চালানোর জন্য একটি দলের অংশ হতে এখনই আবেদন করুন।

অফিসিয়াল পোর্টাল – https://www.igcar.gov.in/

অফিসিয়াল বিজ্ঞপ্তি – এখনি পড়ুন

Admin

Leave a Comment

error: Content is protected !!