Aadhaar Document Update 2024: বাড়িতে বসেই করুন আধার আপডেট, সম্পূর্ণ অনলাইন প্রসেস

Photo of author

Follow G-News

Aadhaar Document Update 2024

অন্যদের শেয়ার করুন

Aadhaar Document Update 2024: UIDAI দ্বারা জারি করা ১২ সংখ্যার আধার এখন ভারতবাসীদের জীবনের একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে। এই ১২ সংখ্যার আধার এখন মানুষের নিত্য প্রয়োজনীয় সমস্থ কাজেই প্রয়োজন, যার কারণেই এটি অপরিহার্য হয়ে উঠেছে আপডেট রাখা। যার কারণেই ভারতীয় সরকার ১০ বছরের আগের আধার কার্ড গুলির ডকুমেন্ট এবং ঠিকানা আপডেট করার নির্দেশ দিয়েছে।

বহু দিন আগের থেকেই শুরু হয়েছিল আধার আপডেট এর প্রক্রিয়া এবং শেষ তারিখ ছিল ১৪ই মার্চ, তবে সম্প্রতি আধার আপডেট করার সময়সীমা আরও বর্ধিত করেছে সরকার। এই সময়সীমার মধ্যে ব্যবহারকারীর আধার আপডেট না করলেই বিভিন্ন সমস্যার সন্মুখীন হতে পারে ভারতবাসীরা। এমনকি বন্ধও হয়ে যেতে পারে আধার পরিষেবা।

নিয়মিত আপডেট পেতে Follow Now

এখন আধার আপডেট করার সময়সীমা ১৪ই জুন পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়েছে, এই সময়ের মধ্যে বিনামূল্যে আপডেট করতে পারবে ভারতবাসীরা।

Aadhaar Document Update -এর গুরুত্ব

যতই দিন যাচ্ছে প্রায় সমস্থ কাজেই আধার অন্তর্ভুক্ত হয়ে চলছে, এমন কিছু কাজ রয়েছে যেখানে আধার কার্ড এর মাধ্যমে বেরিফিকটিওন করার পরেই, সেই কাজটি সম্পন্ন করা সম্ভব। যেমন – একটি নতুন ব্যাঙ্ক একাউন্ট খোলার সময় আধার এর প্রয়োজন হয়ে থাকে। অর্থাৎ, আধার কার্ড যদি আপডেট না থাকে তবে বিভিন্ন কাজে বাধার সন্মুখীন হতে হবে ব্যবহার কারীদের। তাই সময় থাকতেই আধার কার্ড আপডেট করে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন:  SBI PO Notification 2024: একাধিক শূন্যপদে নিয়োগ বিজ্ঞপ্তি, শূন্যপদের সংখ্যা ২৫,০০

অনলাইনে Aadhaar Document Update এর সুবিধা

UIDAI ডকুমেন্ট আপডেট প্রক্রিয়াটিকে অনলাইন মাধ্যমে নিয়ে এসেছে, যার কারণে কোন সরকারী অফিস না ঘুরেই খুব কম সময়েই আপডেট করে নেওয়া যায়, এমনকি একজন ভারতবাসী বাড়িতে বসেই সম্পূর্ণ ডকুমেন্ট আপডেট করে নিতে পারে। অনলাইন পদ্ধতির একমাত্র সুবিধা হল, খুব সময় সাপেক্ষ ফলে মানুষদের হয়রানির শিকার হতে হয় না।

ফ্রি Aadhaar Document Update সার্ভিস

আগের আধার আপডেট বিজ্ঞপ্তি অনুযায়ী শেষ তারিখ ছিল ১৪ ই মার্চ তবে এখন ১৪ ই জুন পর্যন্ত বর্ধিত করা হয়েছে আধার আপডেট করার সময়সীমা। এই নির্দিষ্ট সময়সীমার মধ্যে ভারতবাসীরা সম্পূর্ণ বিনামূল্যে আপডেট করে নিতে পারবে নিজেদের আধার। তবে কোন Cafe থেকে আপডেট করিয়ে নিলে দিতে হবে Cafe এর ফি। ভারতবাসীদের এটি একটি স্বস্থি, কিন্তু এই সময়সীমা পেরোলেই পড়তে হবে বিরাট সমস্যার মধ্যে। তাই সময়ের মধ্যেই আপডেট করে নিন আপনার আধার কার্ডটি।

Aadhaar Document Update করার পদক্ষেপ

আনলিনে মাধ্যমে আধার আপডেট করার জন্য আপনাকে মেনে চলতে হবে কিছু পদক্ষেও। সম্পূর্ণ বিনামূল্যে আধার আপডেট করার পদক্ষেপ গুলি হল –

  1. সর্বপ্রথম অফিসিয়াল UIDAI ওয়েবসাইট Myaadhaar যান এবং আধার আপডেট পরিষেবা পর্যালোচনা করুন।
  2. এখন Click To Submit অপশন এর মধ্যে ক্লিক করুন।
  3. এরপর আধার নম্বর দিয়ে এবং Captcha ফিল করে Login With Otp অপশন টির মধ্যে ক্লিক করতে হবে।
  4. এরপর আপনার রেজিস্ট্রেশন মোবাইল নম্বর এর মধ্যে একটি OTP আসবে সেটি ফিল করে আপনাকে লগ-ইন করে নিতে হবে।
  5. একবার লগ ইন করে নিলেই, নথি আপডেট বিভাগটি চয়ন করে নিতে হবে৷
  6. এখন আপনাকে আপনার পরিচয়ের প্রমাণ (PoI) এবং ঠিকানার প্রমাণ (PoA) পত্রগুলি নির্দিষ্ট সাইজ এবং ফাইল ফরম্যাটে আপলোড করতে হবে৷
  7. এরপর আপনাকে আপনার ডকুমেন্ট গুলি যাচাই করে নিয়ে, আপডেট এর অনুরোধ জমা দিতে হবে।
  8. এরপর আপনি একই পোর্টালে লগ-ইন করে আপনার আপডেটের অনুরোধের স্থিতি জানতে পারেন।
আরও পড়ুন:  Yogyashree Scheme: যোগ্যশ্রী প্রকল্প নিয়ে বিরাট ঘোষণা মুখ্যমন্ত্রীর! এবার সবাই পাবে সুবিধা, দেখে নিন

অফলাইন আপডেট

যেসমস্থ ভারতবাসী অফলাইন মাধ্যমে নিজেদের আধার আপডেট করতে চান,তাদের সর্বপ্রথম একটি তালিকাভুক্তি/আপডেট কেন্দ্র খুজে বের করতে হবে এবং সেখান থেকে আধার আপডেট করতে পারবেন। অফলাইন মাধ্যমে সময় বাঁচাতে UIDAI পোর্টালের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট বুক করার পরামর্শ দিয়ে থাকে UIDAI।

আপনার Aadhaar Document Update করা এখন সহজ হয়ে উঠেছে কিন্তু এটি একটি অপরিহার্য কাজও হয়ে উঠেছে। অনলাইন পরিষেবার সুবিধা এবং অফলাইন আপডেটের বিকল্পের সাথে, UIDAI নিশ্চিত করছে যে, সমস্থ ভারতবাসীর তাদের আধার গুলি যাতে আপডেট করে। সময়সীমার আগে বিনামূল্যে আপডেট পরিষেবার সুবিধা নিতে ভুলবেন না।


WBEG

Leave a Comment

error: Content is protected !!