৯৮,০৮৩ টি শূন্যপদে পোস্ট অফিসে কর্মী নিয়োগ, নূন্যতম যোগ্যতা মাধ্যমিক পাশ

Photo of author

Follow G-News

India Post Office Recruitment

অন্যদের শেয়ার করুন

India Post Office Recruitment: রাজ্যের চাকরি পার্থীদের জন্য সুখবর, পোস্ট অফিস নিয়োগ করবে প্রায় ৯৮,০৮৩ টি শূন্যপদে, নূন্যতম যোগ্যতা লাগবে মাধ্যমিক পাশ। সাম্প্রতি ভারতীয় পোস্ট অফিস বিজ্ঞপ্তি জারি করার মাধ্যমে জানিয়েছে, প্রায় ১ লক্ষ্য এর মতো রয়েছে শূন্যপদ, শীঘ্রই শুরু হবে নিয়োগ প্রক্রিয়া। বিস্তারিত তথ্য জানুন আজকের প্রতিবেদনে।

এখনো পর্যন্ত জানা জছে এবার Post Office এর তিনটি পদে মূলত নিয়োগ হবে, যেগুলি হল Postman, Mailguard এবং MTS।

নিয়মিত আপডেট পেতে Follow Now

শূন্যপদের সংখ্যা

পোস্ট অফিস এর নিয়োগ প্রক্রিয়াটি হবে সারা দেশ জুড়ে, থাকবে ১ লক্ষ্য এর মতো শূন্যপদ। যেখানে দেশজুড়ে শূন্যপদের সংখ্যা থাকছে ৯৮,০৮৩ টি, যার মধ্যে Postman- ৫৯,০৯৯ টি, Mailguard- ১৪৪৫ টি, MTS- ৩৭,৫৩৯ টি করে শূন্যপদ বিভিন্ন পদের জন্য বিভক্ত। সারা দেশের শূন্যপদের সংখ্যার মধ্যে রাজ্যে শূন্যপদের সংখ্যা হল ৯১৩০ টি, যার মধ্যে Postman- ৫২৩১ টি, Mailguard- ১৫৫ টি, MTS- ৩৭৪৪ টি শূন্যপদ পরস্পরে বিভক্ত।

আরও পড়ুন:  উচ্চমাধ্যমিক পাশে বিএসএফ হেড কনস্টেবল এবং SI পদে নিয়োগ, মোট শূন্যপদ 1520+ | BSF Recruitment

মাসিক বেতন

কেন্দ্রীয় সরকার এর বেতন নিয়ম অনুযায়ী এই পদগুলির জন্য নির্বাচিত পার্থীদের মাসিক বেতন হিসাবে প্রায় ২৫,৫০০ টাকা দেওয়া হবে।

যোগ্যতা

শূন্যপদ গুলিতে একজন চাকরীপার্থী হিসাবে নিযুক্ত হওয়ার নিন্মতম শিক্ষাগত যোগ্যতা হল মাধ্যমিক পাশ এবং নিন্মতম বয়সসীমা হল ১৮ বছর এবং সর্বোচ্চ বয়সসীমা হল ৩২ বছর। অর্থাৎ যেসব শিক্ষার্থী এই যোগ্যতার মানদন্ড গুলি নির্ভুল ভাবে সম্পূর্ণ করবে তারা নিশ্চিন্তে এই শূন্যপদ গুলির জন্য আবেদন জানতে পারবে। এছাড়াও আবেদনকারীদের অবশ্যই ভারতের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।

আবেদন পদ্ধতি

এই শূন্যপদগুলির জন্য আবেদন করতে, চাকরিপার্থীদের সর্বপ্রথম অফিসিয়াল পোর্টাল এর মধ্যে যেতে হবে এবং নিজেকে রেজিস্ট্রেশন করে নিতে হবে, এরপর অফিসিয়াল পোর্টাল এর মধ্যে লগ-ইন করে নিতে হবে, এখন আপনার সামনে একটি আবেদন ফর্ম খুলে আসবে, সেটিকে আপনার শিক্ষাগত যোগ্যতা এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে পূরণ করে নিতে হবে এবং সাবমিট অপশন এর মধ্যে ক্লিক করে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। আবেদন প্রক্রিয়ার পর আপনাকে কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট (যেমন- ফটো, নিজের সাইন, শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট, ভোটার কার্ড, জাতি শংসাপত্র প্রভৃতি) আপলোড করতে হবে। এই সমস্থ তথ্য গুলি আপলোড হয়ে গেলেই সম্পূর্ণ ভাবে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

আরও পড়ুন:  247 টি শূন্যপদে হিন্দুস্থান পেট্রোলিয়াম কর্পোরেশনে নিয়োগ, HPCL Recruitment 2024

পোস্ট অফিসে নিয়োগ পদ্ধতি

এবার নিয়োগ হবে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউ মাধ্যমে। আবেদন এর পর একটি নির্দিষ্ট তারিখ অনুযায়ী আবেদনকারীদের পরীক্ষা দিতে হবে, তারপর দিতে হবে ইন্টারভিউ। এরপর পরীক্ষা এবং ইন্টারভিউ এর মধ্যে প্রাপ্ত নম্বর এর ওপর ভিত্তি করে বের হবে মেধ তালিকা। সেই তালিকা অনুযায়ী হবে নিয়োগ।

আবেদনএর শেষ তারিখ

এখনো পর্যন্ত অফিসিয়ালি ভাবে আবেদন এর তারিখ ঘোষণা করা হয়নি, তবে খুব শীঘ্রই শুরু হবে আবেদন প্রক্রিয়া। এই শূন্যপদ গুলিতে আবেদন করার তারিখ সংক্রান্ত তথ্য জানার জন্য নিয়মিত অফিসিয়াল পোর্টাল (https://www.indiapost.gov.in/) এর মধ্যে নজর রাখুন।

WBEG

Leave a Comment

error: Content is protected !!