ভারতের ১০ টি সর্বোচ্চ পর্বতশৃঙ্গ | Highest Mountain Peak in India

Photo of author

Follow G-News

Highest Mountain Peak in India

অন্যদের শেয়ার করুন

ভারত এমন একটি দেশ যা তার বৈচিত্র্য এবং সংস্কৃতির গভীরতা এবং সৌন্দর্যে মুগ্ধ করে। এটি আয়তনের দিক থেকে সপ্তম বৃহত্তম দেশ এবং 2023 সালের রিপোর্ট অনুযায়ী পৃথিবীর সবচেয়ে জনবহুল দেশ, যা ভাষা, ধর্ম এবং ঐতিহ্যের একটি প্রাণবন্ত দিক নির্দেশ করে।

তবে ভারত শুধুমাত্র তার বৈচিত্র্য, সংস্কৃতি, ইতিহাসের জন্য পরিচিত নয়, এর পাশাপাশি ভারতের মধ্যে রয়েছে একটি উচ্চশীল ভৌগলিক গত বৈশিষ্ট্য। ভারতের মধ্যে পর্বত শ্রেণী, মালভূমি, সমভূমি এবং উপকূল রেখা একসাথে থাকে একটি বৈচিত্র্যময় ভৌগলিক অবস্থান এর পরিচয় দেয়। তবে ভারতের পর্বত শৃঙ্গ গুলি ভারতের ভৌগলিক বৈচিত্র্যকে আরও বৈচিত্র্যময় করে তুলে।

নিয়মিত আপডেট পেতে Follow Now

বেশিরভাগ পর্বতশৃঙ্গ গাড়োয়াল, কাঞ্চনজঙ্ঘা পর্বত শ্রেণীর মধ্যে অবস্থিত, আর এই পর্বত শ্রেণীগুলি সিকিম এবং উত্তরাখণ্ড এর মধ্যে অবস্থিত, তবে ভারতের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ হল কাঞ্চনজঙ্ঘা, যার দৈর্ঘ্য ৮,৫৮৬ মিটার।

আজকের প্রতিবেদনটির মধ্যে এইরকম ১০ টি সর্বোচ্চ পর্বত শৃঙ্গ নিয়ে আলোচনা করা হয়েছে। এই ১০ টি পর্বত শৃঙ্গ নিয়ে বিস্তারিত জানার জন্য আজকের প্রতিবেদনটি পড়ুন।

Top 10 Highest Mountain Peak in India

ভারতের ১০ টি শীর্ষ পর্বত শৃঙ্গের তালিকা।

কাঞ্চনজঙ্ঘা পর্বত শৃঙ্গ

নেপাল ও ভারতের সীমান্তের মধ্যে অবস্থিত কাঞ্চনজঙ্ঘা প্রকৃতির জাঁকজমকের একটি প্রমাণ স্বরূপ। এই শৃঙ্গটি সিকিম এর মধ্যে অবস্থিত, এর নামের অর্থ “তুষারপাতের পাঁচটি সম্পদ”, এই রাজকীয় শৃঙ্গটি কেবল তার শ্বাসরুদ্ধকর সৌন্দর্যের জন্যই নয়, এর আধ্যাত্মিক তাৎপর্যের জন্যও পরিচিত।

ভারতের সর্বোচ্চ শৃঙ্গ সর্বোচ্চ শৃঙ্গ এর উচ্চতা 8, 586 মিটার (28,169 ফুট), যা এটিকে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এর স্থানে পৌছে দিয়েছে। এটি হিমালয় পর্বতমালার একটি অংশ এবং পাঁচটি শৃঙ্গ নিয়ে অবস্থিত, যার মধ্যে তিনটি ভারত ও নেপালের সীমান্তে অবস্থিত এবং বাকি দুটি নেপালের তাপলেজং জেলায় অবস্থান করেছে।

আরও পড়ুন:  WBPSC Recruitment: পাবলিক সার্ভিস কমিশন এর মধ্যে ৮১ টি শূন্যপদে নিয়োগ, আবেদন এর শেষ তারিখ ১৩ই মে

নন্দা দেবী শৃঙ্গ

নন্দা দেবী শৃঙ্গ ভারতের সর্বোচ্চ শৃঙ্গগুলির মধ্যে একটি এবং কাঞ্চনজঙ্ঘার পরে সম্পূর্ণরূপে দেশের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ শৃঙ্গ। এটি উত্তর ভারতের উত্তরাখণ্ডের গাড়োয়াল হিমালয়ের অংশ। এই পর্বতটির নামকরণ করা হয়েছে হিন্দু দেবী নন্দ দেবীর নামে এবং স্থানীয়দের কাছে এটি শ্রদ্ধেয়।

এই শৃঙ্গটিতে দুটি প্রধান শৃঙ্গ রয়েছে, নন্দাদেবী পূর্ব এবং প্রধান নন্দাদেবী। পূর্ব নন্দা দেবী শৃঙ্গ এর উচ্চতা হল ৭,৪৩৪ মিটার বা ২৪,৩৮৯ ফুট এবং মূল/প্রধান নন্দা দেবী শৃঙ্গ এর উচ্চতা ৭,৮১৬ মিটার বা ২৫,৬৪৩ ফুট।

কামেট শৃঙ্গ

নন্দা দেবীর পরে ভারতের উত্তরাখণ্ডের গাড়োয়াল অঞ্চলের দ্বিতীয় সর্বোচ্চ পর্বত শৃঙ্গ হল কামেট শৃঙ্গ। এটি জস্কর পর্বতমালার অংশ এবং চামোলি জেলায় অবস্থিত। কামেট সমুদ্রপৃষ্ঠ থেকে ৭,৭৫৬ মিটার (২৫,৪৪৬ ফুট) উচ্চতায় অবস্থিত।

সালতোরো কাংরি শৃঙ্গ

সালতোরো কাংরি শৃঙ্গ হল কারাকোরাম পর্বতমালার একটি উপশ্রেণী। এটি ভারত-শাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের উত্তরাঞ্চলে অবস্থিত। সালতোরো কাংরি সালতোরো পর্বতমালার সর্বোচ্চ শৃঙ্গগুলির মধ্যে একটি এবং সিয়াচেন অঞ্চলের বাইরে ভারত-শাসিত জম্মু ও কাশ্মীরের সর্বোচ্চ শৃঙ্গ হিসাবে উল্লেখযোগ্য।

সালতোরো কাংরির সঠিক উচ্চতা বছরের পর বছর ধরে বিতর্ক এবং সংশোধনের বিষয় হয়ে দাঁড়িয়েছে। তবে এর সর্বাধিক উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৭,৭৪২ মিটার (২৫,৪০০ ফুট)।

সাসের কাংরি শৃঙ্গ

এই শৃঙ্গটি কারাকোরাম পর্বতমালার সাসের মুজতাঘ উপশ্রেণীর সর্বোচ্চ শৃঙ্গ। এটি কেন্দ্রশাসিত অঞ্চল জন্মু-কাশ্মীর এর মধ্যে অবস্থিত। সাসের কাংরি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৭,৬৭২ মিটার (২৫,১৭১ ফুট) উচ্চতায় অবস্থিত, যা এটিকে ভারতীয় হিমালয়ের সর্বোচ্চ শৃঙ্গগুলির মধ্যে একটি করে তুলেছে।

আরও পড়ুন:  New Cabinet Ministers List 2024: ভারতের নতুন ক্যাবিনেট মন্ত্রী তালিকা (PDF), কে কোন মন্ত্রী পদে সম্পূর্ণ লিস্ট ডাউনলোড করুন

মামোস্টাং কাংরি শৃঙ্গ

এই শৃঙ্গটি কারাকোরাম পর্বতমালার অন্যতম বিশিষ্ট শৃঙ্গ। এটি কেন্দ্র শাসিত অঞ্চল জন্মু-কাশ্মীর এর পূর্ব কারাকোরামের মধ্যে, বিশেষ করে সিয়াচেন হিমবাহ অঞ্চলে অবস্থিত। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৭,৫১৬ মিটার (২৪,৬৫৯ ফুট) উচ্চতায় অবস্থিত।

রিমো পিক

এটি হিমালয়ের পূর্ব কারাকোরাম উপশ্রেণীতে অবস্থিত একটি উল্লেখযোগ্য পর্বত। এটি সিয়াচেন হিমবাহ অঞ্চলে কেন্দ্র শাসিত অঞ্চল জন্মু-কাশ্মীর এর মধ্যে অবস্থিত। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৭,৩৮৫ মিটার (২৪,২২৯ ফুট) উচ্চতায় অবস্থিত।

হার্ডিওল শৃঙ্গ

হার্ডিওল শৃঙ্গ ভারতের উত্তরাখণ্ডের কুমায়ুন হিমালয় পর্বতমালায় অবস্থিত। এটি গাড়োয়াল হিমালয়ের পূর্ব অংশের অংশ। হার্ডিওল শৃঙ্গ সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৭,১৫১ মিটার (২৩,৪৬১ ফুট) উচ্চতায় অবস্থিত, যা এটিকে এই অঞ্চলের অন্যতম উল্লেখযোগ্য শৃঙ্গ করে তুলেছে।

চৌখাম্বা শৃঙ্গ

চৌখাম্বা শৃঙ্গ হল ভারতের উত্তরাখণ্ডের হিমালয়ের গাড়োয়াল অঞ্চলে অবস্থিত একটি রাজকীয় পর্বত শৃঙ্গ। এটি গঙ্গোত্রী পর্বতমালার অংশ এবং ভারতীয় হিমালয়ের সর্বোচ্চ শৃঙ্গগুলির মধ্যে একটি। এর উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে ৭,১৩৮ মিটার (২৩,৪১৯ ফুট)।

ত্রিসুল শৃঙ্গ

ত্রিসুল শৃঙ্গ হল ভারতীয় হিমালয়ের গাড়োয়াল অঞ্চলের আরেকটি বিশিষ্ট পর্বত শৃঙ্গ, যা ভারতের উত্তরাখণ্ডের কুমায়ুন হিমালয় অঞ্চলে অবস্থিত। এই শৃঙ্গতির উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে ৭,১২০ মিটার (২৩,৩৬০ ফুট)।

এই শৃঙ্গটির নামকরণ এইরকম করার মূল কারণ হল এর আকৃতি ভগবান শিব দ্বারা বহন করা ত্রিশূল অস্ত্রের সাথে সাদৃশ্যপূর্ণ তাই।

এই ছিল ভারতের ১০ টি সর্বোচ্চশৃঙ্গ, আজকে আমরা আপনাদের সাথে সর্বোচ্চ শৃঙ্গ এর তালিকা এর পার্শ্ববর্তী, এই শৃঙ্গ গুলি সম্পর্কে বিস্তারিত তথ্য জানিয়ে দিলাম। ভারতের এই শৃঙ্গ গুলি ভারতের ভৌগলিক বৈশিষ্ট্যকে সুন্দর ভাবে প্রতিস্থাপন করে, যা পর্যটক দের ভিশন ভাবে আকর্ষণ করে থাকে।

WBEG

Leave a Comment

error: Content is protected !!