মানব উন্নয়ন বলতে কি বোঝ? মানব উন্নয়ন এর নির্ধারক ও বৈশিষ্ট্য গুলি আলোচনা করো?

Photo of author

Follow G-News

অন্যদের শেয়ার করুন

মানব উন্নয়নের ধারণা (Concept of Human Development):

অর্থনৈতিক উন্নয়নের মাপকাঠি হিসাবে মাথাপিছু জাতীয় আয়ের ত্রুটিগুলোর পরিপ্রেক্ষিতে উন্নয়নের সঠিক মাপকাঠি কী হবে সে বিষয়ে বিভিন্ন অর্থনীতিবিদদের মধ্যে ভাবনাচিন্তা শুরু হয়। তারই পরিপ্রেক্ষিতে ১৯৯০ সালে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (UNDP) প্রকাশিত ‘মানব উন্নয়ন’ প্রতিবেদনে (Human Development Report) উন্নয়ন পরিমাপের নতুন সূচক হিসাবে মানব উন্নয়ন সূচক (Human Development Index HDI) প্রকাশ করে। পাকিস্তানী অর্থনীতিবিদ মাহবুব-উল-হক্ এবং ভারতীয় নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন এই মানব উন্নয়ন সূচক প্রকাশে বিশেষ অবদান রাখেন।

১৯৯০ সালে মানব উন্নয়ন প্রতিবেদনে ‘মানব উন্নয়ন’-এর যে সংজ্ঞা দেওয়া হয়েছে সেখানে বলা হয়েছে-“Human Development is a process of enlarging people’s choices. The most critical ones are to lead a long and healthy life, to be educated and to enjoy a decent standard of living.” (সেন ও অন্যান্য ২০০০)। অর্থাৎ মানব উন্নয়ন হল মানুষের চয়ন বা পছন্দের ব্যাপ্তি বা বিস্তৃতি সাধনের একটি প্রক্রিয়া। এর মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ হল সুস্থ ও দীর্ঘ জীবন লাভ, শিক্ষালাভ ও একটি যথাযোগ্য জীবন যাপনের মান উপভোগ করা। এছাড়াও আরো কিছু পছন্দের কথা বলা হয়েছে। সেগুলি হল রাজনৈতিক স্বাধীনতা, মানব অধিকারের সুরক্ষা এবং আত্মসম্মান রক্ষা, বস্তুতপক্ষে মানব উন্নয়ন বলতে এখানে মানুষের পছন্দের প্রসারকে যেমন বোঝায়, তেমনি মানুষ কতটা কল্যাণ অর্জন করছে তার পরিমাপকেও বোঝায়। মানব উন্নয়নের একটি গুরুত্বপূর্ণ দিকই হল ‘ক্ষমতা অর্জন’ (Formation of human capabilities)। মাহবুব-উল-হক্ বলেছেন যে, মানব উন্নয়ন বলতে মানুষের অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক প্রভৃতি পছন্দ ও তাদের ব্যাপ্তিকে বোঝায়। মানব উন্নয়নের ক্ষেত্রে শিক্ষা ও স্বাস্থ্যকে আয়ের সমান গুরুত্ব দেওয়া হয়।

নিয়মিত আপডেট পেতে Follow Now
আরও পড়ুন:  মানব উন্নয়নের সীমাবদ্ধতা গুলি আলোচনা করো | Barriers to Human Development

আরও পড়ুন: উন্নয়নে সমাজতন্ত্রের পরিধি আলোচনা করো | Discuss The Scope of Sociology of Development

মানব উন্নয়নের নির্ধারকসমূহ (Determinants of Human Development):

মাহবুব-উল-হক-এর মতে মানব উন্নয়নের চারটি প্রধান নির্ধারক হল-

(১) সমতা (Equality)
(২) দীর্ঘ স্থায়িত্ব (Sustainability)
(৩) উৎপাদনশীলতা (Productivity)
(৪) ক্ষমতায়ন (Empowerment)

নিম্নে এগুলি নিয়ে সংক্ষেপে আলোচনা করা হল-

(১) সমতা (Equality): সমতা বলতে এখানে বোঝানো হয়েছে যে, প্রতিটি মানুষের সমান সুযোগ পাওয়ার অধিকার থাকা উচিত এবং তবেই মানুষের পছন্দ করার ক্ষমতার বিস্তার ঘটবে ও মানব উন্নয়ন সম্ভব হবে। সমতা আনার ক্ষেত্রে যে বিষয়গুলিকে গুরুত্ব দিতে হবে সেগুলি হল-(ক) ক্ষমতার পুনর্বিন্যাস ও পরিবর্তন (খ) উৎপাদনযোগ্য সম্পদের বণ্টনে পরিবর্তন (গ) আয় বণ্টনে গুরুত্বপূর্ণ পুনর্বিন্যাস (ঘ) রাজনৈতিক ব্যবস্থায় সংস্কার সাধন (ঙ) মহিলা, সংখ্যালঘু সম্প্রদায়, পিছিয়ে পড়া সম্প্রদায়গুলি অর্থনৈতিক ও রাজনৈতিক সুযোগের পথে সমস্ত সামাজিক ও আইনগত বাধা দূরীকরণ। এই পরিবর্তনগুলি ঘটলে মানুষের মধ্যে সমতা আসবে।

২) দীর্ঘস্থায়িত্ব (Sustainability): বর্তমান প্রজন্ম যে সমস্ত সুযোগ সুবিধাগুলি ভোগ করছে ভবিষ্যৎ প্রজন্মও যাতে সেই সকল সুযোগ সুবিধাগুলি ভোগ করতে পারে সেজন্য মানব উন্নয়ন ধারণায় দীর্ঘ স্থায়িত্বকে একটি গুরুত্বপূর্ণ উপাদান বলে গণ্য করা হয়। অর্থাৎ উন্নয়নমূলক ক্রিয়াকর্ম এমনভাবে সম্পাদন করতে হবে যাতে করে তার সুফল দীর্ঘদিন ধরে স্থায়ী হয়।

আরও পড়ুন:  মানব উন্নয়নের সূচকগুলি আলোচনা করো | Key Indicators of Human Development

(৩) উৎপাদনশীলতা (Productivity): মানব উন্নয়ন মতবাদের একটি গুরুত্বপূর্ণ দিক হল উৎপাদনশীলতা। উৎপাদনশীলতার জন্য মানব সম্পদে বিনিয়োগ করতে হয়। তাহলে মানুষ তার ক্ষমতার পূর্ণ বিকাশের উপযুক্ত পরিবেশ পাবে।

(৪) ক্ষমতায়ন (Empowerment): মানুষের ক্ষমতায়নের অর্থ হল বিভিন্ন বিকল্প বিষয়ের মধ্যে থেকে নিজের স্বাধীন ইচ্ছামতো ‘পছন্দ’ বা ‘চয়ন’ করতে পারার অধিকার বা ক্ষমতা। ক্ষমতায়নের জন্য প্রয়োজন অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক স্বাধীনতা এবং ক্ষমতার বিকেন্দ্রীকরণ। সাথে সাথে শিক্ষা ও স্বাস্থ্যের উন্নয়নও ক্ষমতায়নের পূর্বশর্ত। মানব উন্নয়নে মানুষের এই ক্ষমতায়নের বিষয়টির উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়।

মানব উন্নয়নের বৈশিষ্ট্যসমূহ (Features of Human Development)

মানব উন্নয়নের বৈশিষ্ট্যগুলি হল-

(১) মানব উন্নয়নে জনগণের সক্ষমতা বৃদ্ধির উপর গুরুত্ব দেওয়া হয়।
(২) জনসাধারণের জীবনযাত্রার মান উন্নয়ন মানব উন্নয়নের অন্যতম লক্ষ্য।
(৩) মানব উন্নয়নে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল যাতে সমগ্র জনসাধারণ পায় তার দিকে নজর দেওয়া হয়।
(৪) জনগণ কর্তৃক উন্নয়নও মানব উন্নয়নের গুরুত্বপূর্ণ বিষয়।
(৫) মানব উন্নয়নের দুটি দিক আছে-একটি হল মানুষের ক্ষমতার (capabilities) গঠন এবং অপরটি হল ক্ষমতার প্রয়োগের দিক।
(৬) মানব উন্নয়নে মানুষই হল উন্নয়নের লক্ষ্য এবং অন্যদিকে আবার মানুষই লক্ষ্য সাধনের উপায়।
৭) মানব উন্নয়ন মূলত উন্নয়নের ক্ষেত্রে রাজনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক সমস্ত বিষয়কে অর্থনৈতিক বিষয়ের মতো সমান গুরুত্ব দিয়ে থাকে।
(৮) মানব উন্নয়ন বলতে মানুষের অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক প্রভৃতি বিভিন্ন পছন্দ ও তার ব্যাপ্তিকে বোঝায়।

WBEG

Leave a Comment

error: Content is protected !!