SSC CGL & MTS Recruitment: দেশ জুড়ে একাধিক শূন্যপদে শুরু হবে আবেদন প্রক্রিয়া ২৪ জুন থেকে

Photo of author

Follow G-News

SSC CGL & MTS Recruitment

অন্যদের শেয়ার করুন

SSC CGL & MTS Recruitment: এখন চাকরি বিভিন্ন বিভাগ থেকে নিয়মিত প্রকাশিত হলেও, একাধিক পড়ুয়াই SSC CGL এবং MTS এর নোটিফিকেশন প্রকাশিত হওয়ার অপেক্ষায় থাকে এবং প্রতি বছর এই দুটির বিভিন্ন শূন্য পদে লক্ষ্য লক্ষ্য পড়ুয়া অনলাইন রেজিস্ট্রেশন করে। চলতি বছরেও আবেদন শুরু হতে চলছে।

কবে থেকে শুরু হবে আবেদন? পরীক্ষার তারিখ কবে? আবেদন ফি কত? এই সমস্থ আজকের প্রতিবেদনটির মধ্যে আলোচনা করা হল, মনোযোগ সহকারে দেখে নিন।

শূন্যপদ

এখনই নির্দিষ্ট ভাবে শূন্যপদের সংখ্যা সম্পর্কে জানা যাচ্ছে না, বিজ্ঞপ্তি প্রকাশ হলেই বিস্তারিত জানা যাবে। তবে একাধিক শূন্যপদ এর জন্য করা হবে নিয়োগ। যেমন –

SSC CGL Recruitment – শূন্যপদ

  • অ্যাসিস্টেন্ট অফিসার
  • অ্যাসিস্টেন্ট অডিট
  • ট্যাক্স ইন্সপেক্টর
  • ইন্সপেক্টর
  • ট্যাক্স অ্যাসিস্টেন্ট
  • পোস্টাল অফিসার
  • ইনকাম ট্যাক্স ইন্সপেক্টর

এইসমস্থ পদের জন্য বহু খালি পদের সংখ্যা প্রকাশিত হতে চলছে ২৪ জুন এর বিজ্ঞপ্তির মাধ্যমে।

SSC MTS Recruitment – শূন্যপদ

SSC MTS এর অধীনে বহু খালি বা শূন্যপদ এর মধ্যে ২৭ জুন থেকে আবেদন প্রক্রিয়া শুরু হবে।

যোগ্যতা

প্রতিটি শূন্যপদের মধ্যে আবেদন করার জন্য আবেদন কারীদের অবশ্যই ১৮ থেকে ৩০ বছর এর মধ্যে হতে হবে, তবে এই বয়স সীমা পোস্ট বা পদ ভিত্তিক একটু ভিন্ন হতে পারে। তবে MTS এর জন্য একজন মাধ্যমিক পাশ পড়ুয়াও আবেদন করতে পারবে এবং MTS এর জন্য বয়সসীমাও রাখা হয়েছে ১৮ থেকে ২৪ বছর। এই যোগ্যতার মানদন্ড গুলি যেসব পড়ুয়া বা শিক্ষার্থী পূরণ করবে তারা আবেদন করতে পারবে।

আবেদন পদ্ধতি

এখনও বিজ্ঞপ্তি জারি হয়নি তবে বিগত বছর যেভাবে আবেদন করা হয়েছিল সেটাই এখানে দেখানো হল। নিয়মিত ভাবে এবার বিজ্ঞপ্তি প্রকাশ হলেই শূন্যপদ গুলি সংক্রান্ত সমস্থ তথ্য আপডেট করে দেওয়া হবে।

আবেদন করতে মূলত সর্বপ্রথম ssc.gov.in এর মধ্যে ভিজিট করে নিজেকে রেজিস্টার করে নিতে হবে এবং আবেদন প্রক্রিয়ার পরবর্তী ধাপএর জন্য এগিয়ে যেতে হবে। এরপর নিজের প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন ফর্মটি পূর্ণ করে, অনলাইন পেমেন্ট অপশন এর মাধ্যমে আবেদন ফি জমা দিয়ে সাবমিট অপশন এর মধ্যে ক্লিক করেলে আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। তবে আবেদন করার সময় মনে রাখতে হবে নিজের কিছু ডকুমনেট PDF আকারে আপলোডও করতে হবে।

আবেদন ফি: দুটি পদের জন্য আবেদন করতে আবেদন ফি হিসাবে ১০০ টাকা করে লাগবে, তবে SC, ST, and PwD ছাত্রছাত্রীদের এই আবেদন ফি দেওয়ার থেকে বিরত রাখা হয়েছে।

নিয়োগ প্রক্রিয়া: শূন্যপদ গুলির জন্য নিয়োগ প্রক্রিয়া হবে বেশ কয়েকটি ধাপে, CBT, ফিজিক্যাল টেস্ট, মেডিকাল টেস্ট, ডকুমেন্ট যাচাইকরণ এর মাধ্যমে হবে নিয়োগ প্রক্রিয়া। তবে CBT পরীক্ষা হতে পারে দুটি ধাপে Tier I এবং Tier II। মাথায় রাখতে হবে যারা Tier I পরীক্ষায় উত্তীর্ণ হবে তারাই পরের ধাপএর জন্য যোগ্য হবে। শূন্যপদ গুলির মধ্যে নিয়োগ পেতে গেলে অবশ্যই প্রতিটি ধাপএর মধ্যে পড়ুয়াদের উত্তীর্ণ হতে হবে।

আবেদন এর তারিখ

SSC CGL এর জন্য বিজ্ঞপ্তি প্রকাশ হবে ২৪ জুনে এবং এর আবেদন প্রক্রিয়া ২৪/০৬/২০২৪ থেকে ২৪/০৭/২০২৪ পর্যন্ত চলবে। অন্যদিকে SSC MTS এর শূন্যপদ গুলির জন্য ২৭ জুনে প্রকাশিত হবে বিজ্ঞপ্তি এবং এর আবেদন প্রক্রিয়া শুরু হবে ২৭ জুন ও আবেদন প্রক্রিয়া শেষ হবে ৩১ জুলাই এর মধ্যে।

Leave a Comment