সংবাদপত্র পাঠের প্রয়োজনীয়তা – প্রবন্ধ রচনা

By

আজকে তোমাদের সাথে ‘সংবাদপত্র পাঠের প্রয়োজনীয়তা’ সম্পর্কে একটি প্রবন্ধ শেয়ার করলাম এটি অবশ্যই দ্বাদশ শ্রেণী পরীক্ষায় আসতে পারে অথবা এই পোস্টটি পড়লে তোমরা জানতে পারবে যে সংবাদপত্র পাঠের প্রয়োজনীয়তা আসলে কি। সেই উদ্দেশ্যেই আজকে তোমাদের সাথে এই বিষয়টি শেয়ার করলাম। 

 সংবাদপত্র পাঠের প্রয়োজনীয়তা

ভূমিকা:- রবীন্দ্রনাথ বলেছিলেন- “সংবাদপত্র যতই অধিক এবং যতই অবাধ হইবে, স্বাভাবিক নিয়ম অনুসারে দেশ ততই আত্মগোপন করিতে পারিবে না।” সত্যই তো, দেশকে জানা এবং নিজেকে জানার জন্য সংবাদপত্র পাঠের প্রয়োজনীয়তা যথেষ্ট। আধুনিক মানুষ যত নিজেকে অপরের কাছে মেলে ধরতে চেয়েছে এবং নিজের সঙ্গে অপরের সাদৃশ্য ও বৈসাদৃশ্য উপলব্ধি করতে তৎপর হয়েছে ততই সংবাদপত্র সেই প্রকাশের ও উপলব্ধির সহায়ক উপকরণ রূপে উপস্থিত হয়েছে। সুতরাং যে কোন আধুনিক মানুষের কাছে সংবাদপত্র যে তার মনের খোরাক জোগাতে পারে – সে বিষয়ে কোন সন্দেহ নেই।

সংবাদপত্রের ভূমিকা:- আধুনিক যুগের চাহিদাতেই সংবাদপত্রের আবির্ভাব। মুদ্রণযন্ত্রের আবিষ্কার সংবাদপত্রের বহুল প্রচারকে ত্বরান্বিত করেছে। বিশেষ করে আমাদের মতো গণতান্ত্রিক রাষ্ট্রে সংবাদপত্র মানুষের জনমত গঠনে বিশেষ ভূমিকা গ্রহণ করে বলেই তার পাঠের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। সাধারণ মানুষের রাজনৈতিক শিক্ষা ও সচেতনতা সৃষ্টিতে সংবাদপত্র এক বিশিষ্ট মাধ্যম। এমনকি আমাদের স্বাধীনতা আন্দোলনে ও জাতীয়তাবোধের জাগরণে সংবাদপত্রের ভূমিকা ছিল অসাধারণ। সেই সময়ে সংবাদপত্র শুধু খবর জুগিয়ে নয়, মানুষকে উদ্বুদ্ধ করে মানুষের মনে স্বাধীনতা বোধ জাগাতে সক্ষম হয়েছিল।

আরও পড়ুন:  দ্বিশত জন্মবর্ষে মাইকেল মধুসূদন দত্ত - প্রবন্ধ রচনা | মাইকেল মধুসূদন দত্ত জীবনী রচনা

গণমাধ্যম হিসেবে সংবাদপত্র:- আধুনিক যুগে গণমাধ্যম হিসেবে সংবাদপত্রের গুরুত্ব আজ সর্বস্তরে প্রসারিত। শুধু শহর নয়, সুদূর গ্রামেও কোন চা-এর দোকানে সংবাদপত্র পাঠের জন্য মানুষ উদ্‌গ্রীব হয়ে ওঠে। রাজনীতি থেকে শুরু করে বিজ্ঞাপন পর্যন্ত সব শ্রেণির সংবাদ, সংবাদপত্র থেকে মানুষ গ্রহণ করে নিজেদেরকে আলোকিত করে। রাজনীতি, খেলাধুলা, কৃষি, শিল্প, বাণিজ্য, ইতিহাস, বিজ্ঞান প্রভৃতি যাবতীয় খবর পাওয়ার জন্য সংবাদপত্র পাঠের প্রয়োজনীয়তা যথেষ্ট। দেশবিদেশের নানান খবরের আলোকে আধুনিক মানুষ নিজেকে উদ্দীপিত করতে পারে এবং তা সম্ভব সংবাদপত্র পাঠের মাধ্যমে। শুধু শিক্ষার জন্য নয়, জীবন ও জীবিকার প্রশ্নে সংবাদপত্র পাঠ একান্ত জরুরি।

দৈনিক সংবাদপত্র:- প্রথাগত শিক্ষায় শিক্ষিত না হয়েও একজন সাধারণ মানুষ দৈনন্দিন সংবাদপত্র পড়ে পাঠের অভ্যাস গড়ে তুলতে পারেন। তাছাড়া সংবাদপত্রের মূল উদ্দেশ্য হল মানুষকে বিভিন্ন তথ্য প্রদান করা, জনমত গঠন করা, মানুষকে উদ্বুদ্ধ করা, ন্যায়-অন্যায়বোধ জাগ্রত করা প্রভৃতি। সেদিক থেকে একজন আধুনিক মানুষকে সাহায্য করতে পারে সংবাদপত্র ।

আরও পড়ুন:  বিজ্ঞান আশীর্বাদ না অভিশাপ - বাংলা প্রবন্ধ রচনা | বিজ্ঞানের ভালো-মন্দ - বাংলা প্রবন্ধ রচনা | বিজ্ঞানের সুফল ও কুফল

পড়ুয়াদের কাছে সংবাদপত্র:- শিক্ষার্থীদের কাছে, সাধারণ স্কুল-কলেজের পড়ুয়াদের কাছে সংবাদপত্র বিশেষ আকর্ষণ। পাঠ্য বহির্ভূত কোন খবর জানতে, পাঠের একঘেয়েমি দূর করতে, সাধারণ জ্ঞানের পরিধি বাড়াতে, নান্দনিক বোধের ভান্ডার গড়ে তুলতে, নিজস্ব চেতনার বিস্তার ঘটাতে, পাঠে মনোনিবেশ আনতে শিক্ষার্থীদের কাছে সংবাদপত্র পাঠ একান্ত জরুরি। বিশেষ করে আজকাল কোন কোন সংবাদপত্রে পাঠ্যপুস্তক সংক্রান্ত বিভিন্ন তথ্যাদি ও প্রশ্নোত্তরের যে সব কলম থাকে তাতে শিক্ষার্থীরা যে বিশেষ উপকৃত হয় সে বিষয়ে কোন সন্দেহ নেই।

সৃজনধর্মী বিকাশে সংবাদপত্র:- সংবাদপত্র পাঠের মাধ্যমে যে কোন মানুষ তার নিজস্ব মত প্রকাশ করার জন্য সম্পাদক সমীপেষু কলমে তাঁর মতামত লিখে জানাতে পারেন। তাই সংবাদপত্র সেদিক থেকেও মানুষের সৃজনী শক্তি ও প্রতিভাকে উন্মেষিত করতে সাহায্য করতে পারে। এই সৃজনধর্মিতার বিকাশে সংবাদপত্র পাঠ যে জরুরি, সে বিষয়ে কেউ ভিন্ন মত পোষণ করেন না।

আরও পড়ুন:  প্রত্যাহিক জীবনে পরিবেশের ভূমিকা - প্রবন্ধ রচনা | উচ্চ মাধ্যমিকের জন্য গুরুত্বপূর্ণ প্রবন্ধ রচনা | প্রবন্ধ রচনা সাজেশন

নেতিবাচক দিক:- একথাও ঠিক যে, আজকাল সংবাদপত্রে যেসব নেতিবাচক দিক অর্থাৎ খুন-জখম, দুর্বৃত্তায়ন, রাজনীতির উত্তপ্ত আবহাওয়া প্রভৃতি প্রকাশিত হচ্ছে তাতে সংবাদপত্র তার পুরোনো সার্বিক গুরুত্বকে হারাচ্ছে তা বলাবাহুল্য। তবুও সংবাদপত্রের সেই ব্যবসায়িক দিক বাদ দিলে তার পাঠের গুরুত্ব যে অপরিসীম—সেকথা সকলেই স্বীকার করবেন।

উপসংহার:- শ্রীরামকৃষ্ণ নাট্যকার গিরিশচন্দ্র ঘোষকে বলেছিলেন — থিয়েটারে লোকশিক্ষা হয়।” সেকথাকে একটু পরিবর্তন করে বলা যায়, সংবাদপত্র পাঠে লোকশিক্ষা হয়। তাই সংবাদপত্র পাঠ আজকের দিনে যে কোন মানুষের কাছে জরুরি হয়ে পড়েছে। সেজন্য সুদূর গ্রামাঞ্চলেও মানুষ ঘুম ভেঙে খবরের কাগজে চোখ রাখতে অভ্যস্ত হয়ে পড়েছে। আবার অবসর বিনোদনের জন্যও সংবাদপত্র এক অনন্য মাধ্যম রূপে পরিগণিত হয়েছে। সুতরাং জনমত গঠনে, মানুষের বৌদ্ধিক বিকাশে, সৃজনীশক্তির উদ্ভাবনে, অবসর বিনোদনে এবং নিজেকে ও অপরকে জানতে, “দিবে আর নিবে, মিলাবে মিলিবে’ নীতিকে প্রতিষ্ঠিত করতে সংবাদপত্র পাঠের গুরুত্ব অপরিসীম।

আরও পড়ুন

উচ্চমাধ্যমিক বিগত বছরএর প্রশ্নপত্রDownload Now

Leave a Comment